মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ



                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

২৯ ও ৩০ জানুয়ারি বড়লেখার দৌলতপুর মাদ্রাসার বার্ষিক ওয়াজ মাহফিল, আসছেন মুফতি আমির হামজা



বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক:: মৌলভীবাজারের বড়লেখা উপজেলার ঐতিহ্যবাহী পরগনাহী দৌলতপুর সিনিয়র আলিম মাদ্রাসার গভার্নিংবডির উদ্যোগে দুইদিন ব্যাপী (৭৪তম) বার্ষিক ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে। আগামী ২৯ ও ৩০ জানুয়ারী এই মাহফিল অনুষ্ঠিত হবে। এতে জনপ্রিয় ইসলামিক স্কলার হাফিজ মুফতি আমিরা হামজা বয়ান পেশ করবেন। ওয়াজ মাহফিল উপলক্ষে মাদ্রাসা কর্তৃপক্ষ ব্যাপক প্রস্তুতি নিয়েছে। মাহফিলকে ঘিরে এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

আয়োজকরা জানিয়েছেন, দীর্ঘদিন কারাভোগের পর মুক্তি পেয়ে জননন্দিত ইসলামিক স্কলার হাফিজ মুফতি আমির হামজা সিলেট বিভাগের মধ্যে প্রথমবার সফরে বড়লেখা উপজেলার পরগনাহী দৌলতপুর সিনিয়র আলিম মাদ্রাসায় আসছেন। ওইদিন তাঁর বয়ান শুনতে বড়লেখার আশাপাশের জেলা থেকে লক্ষাধিক ধর্মপ্রাণ মুসল্লিদের সমাগম হতে পারে। এজন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ২৯ জানুয়ারি সোমবার (প্রথম দিন) সকাল ১০টা থেকে পরগনাহী দৌলতপুর সিনিয়র আলিম মাদ্রাসা সংলগ্ন মাঠে মাহফিল শুরু হবে। ওইদিন রাত ১১.৩০ মিনিট পর্যন্ত মাহফিল চলবে। উক্ত ওয়াজ মাহফিলে সভাপতিত্ব করবেন পীরে কামিল মাওলানা হাফিজ আব্দুল গফফার রায়পুরী। ওইদিন (সোমবার) সকালে বয়ান করবেন মাওলানা কমর উদ্দিন বাদশা (দৌলতপুরী), সকাল সাড়ে ১১টায় বয়ান পেশ করবেন মাওলানা কাজী আব্দুর রহমান সিদ্দিকী (চান্দগ্রামী), দুপুর ১২টায় বয়ান রাখবেন মাওলানা শামছুদ্দিন গণি (পূর্ব মুড়িয়া), বাদ জোহর বক্তব্য পেশ করবেন অধ্যক্ষ মাওলানা মোঃ হাফিজুর রহমান (ঝিংগাবাড়ি), বিকাল ৩ টায় বয়ান রাখবেন মাওলানা মোঃ আব্দুল মতিন শাহবাগী, বাদ মাগরিব বয়ান রাখবেন অধ্যাপক ড. মাওলানা হাবিবুর রহমান (ঢাকা), বাদ এশা বয়ান রাখবেন মাওলানা জালাল উদ্দিন (কাকুরী) এবং রাত ৯টায় বয়ান পেশ করবেন দেশ বরেণ্য ইসলামিক স্কলার হাফিজ মুফতি আমির হামজা। এছাড়া রাত ৮টা ৪৫ মিনিটে মাদ্রসার হিফজ শাখার সদ্য হিফজ সম্পন্নকারী ০৫ জন হাফেজকে পাগড়ী প্রদানের পাশাপাশি মাদ্রাসার প্রাক্তন আরবী প্রভাষক মাওলানা আব্দুল কাদির এমফিল ডিগ্রী অর্জন করায় তাকে সংবর্ধনা প্রদান করা হবে।

দ্বিতীয় দিন অর্থাৎ ৩০ জানুয়ারী মঙ্গলবার ৯টায় মাদ্রাসা প্রাঙ্গণে মহিলা সমাবেশ শুরু হবে। সমাবেশ চলবে দুপুর দেড়টা পর্যন্ত। ওইদিন সকাল সাড়ে ১১টায় মহিলা সমাবেশে বয়ান পেশ করবেন দেশ বরেণ্য ইসলামিক স্কলার হাফিজ মুফতি আমির হামজা। এর আগে সকালে বয়ান রাখবেন মাওলানা শেখ মো. আব্দুল হক (মৌলভীবাজার) এবং মাওলানা মাহবুবুর রহমান (কাঁঠালতলী)।

মাদ্রাসার অধ্যক্ষ মো. আব্দুল মালেক জানান, প্রতিবছরের মতো এবারও পরগনাহী দৌলতপুর সিনিয়র আলিম মাদ্রাসায় বার্ষিক ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে। এটি মাদ্রাসার ৭৪তম মাহফিল। দুইদিনব্যাপী ওয়াজ মাহফিল উপলক্ষে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এলাকায় উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। মাহফিলে দেশের প্রখ্যাত ও দেশবরণ্যে ইসলামিক স্কলাররা বয়ান পেশ করবেন। তিনি দুইদিনব্যাপী মাদ্রাসার বার্ষিক ওয়াজ মাহফিল সফল করে তোলতে সবাইকে যোগদানের আহ্বান জানান।

মাদ্রাসার অভিভাবক সদস্য ইউপি মেম্বার এমরানুল হক বাবু ও বিদ্যোৎসাহী সদস্য কাজী রমিজ উদ্দিন জানান, এবার স্মরণকালের সবচেয়ে বড় ওয়াজ মাহফিল আয়োজন করা হয়েছে। ওয়াজ মাহফিল উপলক্ষে ইতিমধ্যে বড়লেখার পাশাপাশি কুলাউড়া, জুড়ী, বিয়ানীবাজার,গোলাপগঞ্জ, কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় মাইকিং করানো হয়েছে। পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হয়েছে। এবার ওয়াজ মাহফিলে লক্ষাধিক ধর্মপ্রাণ মুসল্লিদের সমাগম হবে বলে তারা ধারণা করছেন। এজন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

মাদ্রাসার গভার্নিংবডির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ সিরাজ উদ্দিন জানান, পরগনাহী দৌলতপুর সিনিয়র আলিম মাদ্রাসার ওয়াজ মাহফিলের একটি দীর্ঘ ঐতিহ্য রয়েছে। বিগত কয়েক বছর ধরে মাদ্রাসায় ওয়াজ মাহফিল সফলতার সাথে অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবার ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়। এতে দূর-দূরান্ত থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লিদের সমাগম ঘটে। এবারও এর ব্যতিক্রম হবে না বলে তিনি আশা করেন।