বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩ খ্রীষ্টাব্দ | ৯ চৈত্র ১৪২৯ বঙ্গাব্দ



জুড়ীতে হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসনে জনসচেতনতামূলক সভা



বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক:: মৌলভীবাজারের জুড়ীতে হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসনে জনসচেতনতামূলক এক সভা করেছে বনবিভাগ। শনিবার (২১ জানুয়ারি) সকালে জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের দূর্গাপুর গ্রামে এই সভা হয়।

মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও সিলেট বন বিভাগ যৌথভাবে এই সভার আয়োজন করে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জুড়ীতে সম্প্রতি বনের একটি হাতি লোকালয়ে এসে দুর্গাপুরে কিছু কলাগাছসহ ফসলের ক্ষতি করে। এতে স্থানীয় মানুষজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয়রা বিষয়টি বনবিভাগের লোকজনকে জানান। এই অবস্থায় মানুষ ও হাতির দ্বন্দ্ব নিরসনে বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী উদ্যোগ নেন। তাঁরই নির্দেশনায় মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং সিলেট বন বিভাগ যৌথভাবে পূর্ব জুড়ী ইউনিয়নের দূর্গাপুর গ্রামে জনসচেতনামূলক এক সভার আয়োজন করে। এতে হাতি সংরক্ষণ এবং হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসনের বিষয়ে আলোচনা করা হয়। এসময় স্থানীয়দের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

সভায় বক্তব্য দেন বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ার, ওয়াল্ডলাইফ রেঞ্জার গোলাম সারওয়ার, বনবিভাগের বড়লেখা রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, হাতি আমাদের ও প্রকৃতির কী উপকারে আসে এবং হাতি কেন সংরক্ষণ করতে হবে তা তারা স্থানীয় মানুষদের বুঝিয়েছেন। পাশাপাশি তারা হাতিকে বিরক্ত বা আক্রমণ না করতে স্থানীয়দের প্রতি অনুরোধ জানিয়েছেন।