শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ



Sex Cams

                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে করণীয়



বিজ্ঞাপন

সুমী পারভিন চৌধুরী:: লাগামহীনভাবে বেড়ে চলছে দ্রব্যের মূল্য। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে সাধারণ মানুষ এখন দিশেহারা। বিশেষ করে নিম্ন আয়ের মানুষকে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। দ্রব্যমূল্য বর্তমানে একটা ক্রমবর্ধমান অভিশাপরূপে দেখা দিয়েছে।

অধিকাংশ নিত্য প্রয়োজনীয় জিনিস নিম্ন-আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। চাল, ডাল, পিয়াজ, রসুন, আদা, তেলসহ অন্যান্য নিজ পণ্যের মূল্য হরদম বেড়েই চলেছে। ফলে দৈনন্দিন জীবনে নেমে এসেছে অপ্রত্যাশিত দুর্ভোগ, ও অশান্তি- চাহিদা ও যোগানের সধ্যে ভারসাম্যহীনতা, কালোবাজারি ইত্যাদি দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণ।

অসাধু ব্যবসায়ীরা তাদের অসৎ উদ্দেশ্য হাসিল করার জন্য পণ্য মজুদ করে। ফাল জনসাধারণের ভোগান্তির সীমা শতগুণ বেড়ে যাচ্ছে। চোরাকারবারি ও অসাধু ব্যবসারীরা আজ সারাদেশে কৃত্রিম সংকট সৃষ্টি করে দুর্নীতির রাজত্ব কায়েম করছে। দ্রব্যমূল্য আজ একটি বড় বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। দ্রব্যমূল্য রোধকল্পে নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনা করা যেতে পারে।

১) দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য সরকারকে মুদ্রাস্ফীতি কিমিয়ে আনতে হবে।

২) সরকারকে অসাধু ব্যবসায়ী, মজুদদার ও কালোবাজারিদের বিরদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

৩) নিত্য প্রয়োজনীয় পণ্যের উৎপাদন বৃদ্ধি করতে হবে।

৪) ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পন্য বিক্রির ব্যবস্থা করতে হবে।

৫) সরকারি ব্যবস্থাপনায় স্থানীয় সরকারের মাধ্যমে প্রতিটি মহল্লায় এবং গ্রামে সবধরনের পণ্য ন্যায্য মূল্যে বিক্রির ব্যবস্থা করতে হবে।

লেখক-সহকারী শিক্ষক,ষাটমা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়লেখা, মৌলভীবাজার।