বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ



                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, কাল ঈদ



বিজ্ঞাপন

লাতু ডেস্ক:: বাংলাদেশের আকাশে আজ শুক্রবার ১৪৪৪ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল শনিবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে।

সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে এ বৈঠক হয়।

সভায় ১৪৪৪ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত হয়, আজ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল শনিবার থেকে পবিত্র শাওয়াল মাস গণনা শুরু হবে এবং আগামীকাল ১ শাওয়াল শনিবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে।

চাঁদ দেখার মধ্য দিয়ে এক মাস ধরে সিয়াম সাধনার ইতি ঘটল। এরই মধ্যে শুরু হয়ে গেছে ঈদের শুভেচ্ছা বিনিময়।

কালকের দিনটি শুরু হবে ঈদের নামাজ আদায়ের মধ্য দিয়ে। বিভিন্ন ঈদগাহে আজকের মধ্যেই সে জন্য প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রস্তুত করা হয়েছে রাজধানীর জাতীয় ঈদগাহ প্রাঙ্গণ।

পবিত্র ঈদুল ফিতরে প্রতিবছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ঈদের নামাজের পাঁচটি জামায়াত অনুষ্ঠিত হবে। ঈদের প্রথম জামায়াত অনুষ্ঠিত হবে সকাল সাতটায়। এতে ইমাম থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান এবং মুকাব্বির হিসেবে থাকবেন কারি মো. ইসহাক মুয়াজ্জিন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ শুক্রবার ঈদুল ফিতর উদ্‌যাপিত হচ্ছে। সৌদির সঙ্গে মিল রেখে বাংলাদেশের কয়েকটি জায়গায় ঈদ উদ্‌যাপন করা হচ্ছে।