মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ



                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

জুড়ীতে পলো বাওয়া উৎসব



বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক :: মৌলভীবাজারের জুড়ী উপজেলায় বিপুল উৎসাহে শত শত এলাকাবাসীর অংশগ্রহণে কন্টিনালা নদীতে পলো বাওয়া উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই পলো উৎসব চলে বিকেল পর্যন্ত। এ সময় পলো বাওয়ার পাশাপাশি মাছ ধরার বড়শি, জাল নিয়ে অংশগ্রহণ করেছেন অনেকে।


জুড়ী নদীর শাখা কন্টিনালা নদী থেকে রাবারড্যাম পর্যন্ত দীর্ঘ ৪ কিলোমিটার এলাকা জুড়ে পলো দিয়ে দেশীয় মাছ ধরার মনোরম সে দৃশ্য উপভোগ করতে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি দূর দূরান্তের হাজারো আবাল-বৃদ্ধ-বণিতা নদীর দুই তীরে ভিড় জমান। এছাড়াও স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিরা এ দৃশ্য উপভোগ করতে উপস্থিত ছিলেন।

নদীর পানি কম থাকায় শতশত পেশাধার, সৌখিন ও প্রবাসী মাছ শিকারীরা পলো নিয়ে ঝাঁপিয়ে পড়েন নদীতে। অনেকেই নানা জাতের দেশীয় মাছ শিকার করে নিয়ে গেছেন আনন্দে উল্লাসে আবার অনেকে ফিরেছেন খালি হাতে। দীর্ঘ সময় ধরে পলো বাওয়াতে যেন ক্লান্তি নেই। সবকিছু মিলে পুরো দিন কন্টিনালা নদীতে উৎসবের আমেজ বয়ে গেছে।

উপজেলা নির্বাহী অফিসার আল-ইমরান রুহুল ইসলাম বলেন, আজকাল নদী-নালা, খালবিল ভরে যাওয়ার কারণে এ উৎসব আর চোখে পড়ছে না। তারপরও পলো দিয়ে মাছ ধরা উৎসবটি আজকে এক ব্যতিক্রমধর্মী মাত্রা পেয়েছে। এ ধরনের উৎসব ধরে রাখার জন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।