বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ



Sex Cams

                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

পিছিয়ে মৌলভীবাজার
নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক



বিজ্ঞাপন

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে পাসের হারে সবচেয়ে পিছিয়ে আছে মৌলভীবাজার জেলা। আর সবচেয়ে এগিয়ে রয়েছে সিলেট। মৌলভীবাজারের ৬০ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী এবার পাস করেছে, যেখানে বোর্ডে সামগ্রিকভাবে পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।


বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, মৌলভীবাজার জেলার ১৫ হাজার ৯১৫ শিক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। এদের মধ্যে ছেলে ৬ হাজার ৯৬৯ ও মেয়ে ৮ হাজার ৯৪৬ জন।

এর মধ্যে পাস করেছেন ৯ হাজার ৭০১ জন। তাদের মধ্যে ছেলে ৪ হাজার ১২১ জন এবং মেয়ে ৫ হাজার ৫৮০ জন।

মৌলভীবাজারে জিপিএ-৫ পেয়েছেন ২০৭ জন। এর মধ্যে ১১০ জন ছেলে এবং ৯৭ জন মেয়ে।

সিলেট বোর্ডে এইচএসসি ও সমমান পরীক্ষার গতবার পাশের হার ছিল ৬২ দশমিক ১১ আর এবার পাসের হার বেড়ে দাঁড়িয়েছে ৬৭ দশমিক ০৫ এ। আর গতবার জিপিএ-৫ পেয়েছিলো ৮৭৩ জন শিক্ষার্থী। এবার সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৯৪ জনে।


এ বছর সিলেট শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭৬ হাজার ২৫১ জন। এদের মধ্যে ছেলে ৩৪ হাজার ৬৪৯ জন এবং মেয়ে ৪১ হাজার ৬০২ জন।

অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ৫১ হাজার ১২৪ জন। এদের মধ্যে ছেলে ২২ হাজার ৪৯০ জন এবং মেয়ে ২৮ হাজার ৬৩৪ জন।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯৪৪ জন, মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৫৯ জন।