মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ



Sex Cams

                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

বড়লেখায় সংরক্ষিত বনে আগুন লাগার ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদন জমা



বিজ্ঞাপন

এ.জে লাভলু :: মৌলভীবাজারের বড়লেখায় পাথারিয়া হিলস রিজার্ভ ফরেস্টের আওতাধীন সমনভাগ বিটের মাখালজুড়া ও ধলছড়া এলাকার বনাঞ্চলে আগুন লাগার ঘটনায় গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিওএফ) মো. তৌফিকুল ইসলামের কাছে এই তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।

তদন্ত কমিটির প্রধান সহকারী বন সংরক্ষক (শ্রীমঙ্গল) মো. মারুফ হাসান গতকাল বুধবার (২২ মার্চ) বিকেলে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘গত (২০ মার্চ) সোমবার আমরা তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি। তদন্তে আমরা দেখেছি যে আগুনে ১ দশমিক ৮৫ হেক্টর বন পুড়েছে। কোনো দুস্কৃতিকারীরা জবর-দখলের উদ্দেশ্যে বনে আগুন লাগাতে পারে বলে আমরা ধারণা করছি। আগুনে কিছু গাছের পাতা পুড়ে গেছে এবং ঝলসে গেছে। বন্যপ্রাণীর তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।’

এর আগে গত ৭ মার্চ দুপুরে সমনভাগ বিটের মাখালজুড়া ও ধলছড়া এলাকার বনাঞ্চলে আগুন লাগে। এতে কয়েক হেক্টর বনভূমির বাঁশ-গাছ ও ঝোপঝাড় পুড়ে যায়। ফলে হুমকিতে পড়েছে পরিবেশ ও বন্যপ্রাণীর আবাসস্থল। এই ঘটনায় বন বিভাগের সমনভাগ বিটের কর্মকর্তা নুরুল ইসলামকে প্রত্যাহার করা হয়।

স্থানীয় লোকজন ও পরিবেশকর্মীদের অভিযোগ, বনায়নের জন্য পরিকল্পিতভাবে সংরক্ষিত বনে আগুন লাগানো হয়েছে। এতে বনবিভাগের অসাধু কর্মকর্তাদের মদদে উপকারভোগীরা বনে আগুন দিয়েছেন। আগুনে বনের প্রায় ৪০ হেক্টর বনভূমির বাঁশ-গাছ ও ঝোপঝাড় পুড়ে গেছে বলে তারা ধারণা করছেন। এতে মারাত্মক ক্ষতি হয়েছে পরিবেশের। হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র্য।

তবে ঘটনার পর বনবিভাগের পক্ষ থেকে বলা হয়েছিল, কারও ফেলা জ্বলন্ত সিগারেটের অবশিষ্ট অংশ থেকে আগুনের সূত্রপাত হয়েছে। বনে আগুন লাগার ঘটনায় গত ১১ মার্চ বড়লেখা থানায় সাধারণ ডায়েরি করেন বন বিভাগের সমনভাগ বিটের কর্মকর্তা নুরুল ইসলাম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাথারিয়া হিলস রিজার্ভ ফরেস্টের আওতাধীন সমনভাগ বিটের সমনভাগ সংরক্ষিত বনের আয়তন ১ হাজার ৮৫০ হেক্টর। সমনভাগ বনাঞ্চলটি বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের মিলে চিরসবুজ একটি বনাঞ্চল এবং উদ্ভিদ ও প্রাণীবৈচিত্র্য রক্ষায় বাংলাদেশের মধ্যে সংরক্ষিত বনাঞ্চলের অবস্থান অন্যতম।