বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ



Sex Cams

                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

হবিগঞ্জে দেশের মোট গ্যাসের অর্ধেকেরও বেশিই মজুদ রয়েছে
নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক



বিজ্ঞাপন

হবিগঞ্জের নবীগঞ্জের বিবিয়ানাসহ জেলার তিনটি গ্যাসক্ষেত্র পরিদর্শন করেছে বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি। সোমবার সন্ধ্যা থেকে কমিটির সভাপতি শহিদুজ্জামান সরকারের নেতৃত্বে প্রতিনিধি দল এসব গ্যাসক্ষেত্র পরিদর্শন করেন।

সন্ধ্যায় নবীগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্রে পরিদর্শন শেষে বাহুবলের রশিদুপুরে ৪০০ বিপিডি কনডেনসেট ফ্র্যাকশনেশ প্লান্ট ও পরে মাধবপুরের শাহজিবাজার গ্যাসফিল্ড পরিদর্শনে যান তারা। প্রতিটি গ্যাসক্ষেত্রেই দেশি-বিদেশি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করা হয়।


এ সময় জানানো হয়, সারাদেশের মোট পরিমাণের অর্ধেকেরও বেশি গ্যাস হবিগঞ্জের গ্যাসক্ষেত্রগুলোতে মজুদ রয়েছে। প্রতিদিন বাংলাদেশে উত্তোলন হয় দুই হাজার ৭০০ এমএম এসসিএফডি গ্যাস। এর মধ্যে শুধুমাত্র নবীগঞ্জের বিবিয়ানা থেকেই এক হাজার ৩০০ এমএম এসসিএফডি গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে যুক্ত করে শেভরন।

হবিগঞ্জের ফিল্ডগুলো থেকে শুধু গ্যাসই নয়, পাশাপাশি কন্ডেনসেট থেকে বিপুল পরিমাণ জ্বালানি তেলও উৎপাদন হয়। যার মাধ্যমে সমৃদ্ধ হচ্ছে বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ খাতসহ দেশের অর্থনীতি। এ ধারাবাহিকতা অব্যাহত রাখার স্বার্থে সবাইকে আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহবান জানান পরিদর্শনকারী প্রতিনিধিদলের নেতারা।

প্রতিনিধি দলে ছিলেন বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমপি আবু জাহির, আলী আজগর টগর, আসলাম হোসেন সওদাগর, নুরুল ইসলাম, খালেদা খানম, নার্গিস আক্তার।