শনিবার, ২৬ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ



নির্বাচনে মনোনয়ন লড়াইয়ে যুক্তরাজ্য প্রবাসী সিলেটের ১৮ নেতা
নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক



বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির যুক্তরাজ্য প্রবাসী ১৮ নেতা মাঠে নেমেছেন। সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জের বিভিন্ন আসনে তারা মনোনয়ন চান। দলের মনোনয়ন প্রত্যাশায় অনেকেই যুক্তরাজ্যে প্রচারণা চালাচ্ছেন। আবার দেশে এসেও গণসংযোগ করছেন কেউ কেউ।

মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনে মনোনয়ন প্রত্যাশী বিএনপির টানা তিনবারের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান। তিনি এর আগে ১৭ বছর যুক্তরাজ্য বিএনপির সভাপতি ছিলেন। মাহিদুর রহমান বর্তমানে যুক্তরাজ্যের লন্ডনে অবস্থান করছেন। তফসিল ঘোষণা করা হলে তিনি দেশে ফিরবেন বলে জানা গেছে।

এ বিষয়ে মাহিদুর রহমান বলেন, ‘মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসন থেকে দলের মনোনয়ন প্রত্যাশা করছি। হাইকমান্ড থেকে কাজ করার নির্দেশও দেওয়া হয়েছে।’

সিলেট-২ (বালাগঞ্জ-বিশ্বনাথ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী। তিনি নির্বাচনের প্রস্তুতি হিসেবে গত সপ্তাহে বিশ্বনাথ উপজেলার দুবারের চেয়ারম্যান লন্ডন প্রবাসী মুহিবুর রহমানকে নিয়ে দেশে ফিরেছেন। এ আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির ইয়াহিয়া চৌধুরী এবং সাবেক এমপি ও সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরীও দীর্ঘদিন যুক্তরাজ্য প্রবাসী ছিলেন। তারাও এবার মনোনয়ন প্রত্যাশী।

এ বিষয়ে আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ‘দলের মনোনয়নের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী।’

সিলেট-৪ আসনে (গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কোম্পানিগঞ্জ উপজেলা) জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশী দলটির প্রেসিডিয়াম সদস্য এ টি ইউ তাজ রহমান। তিনি কয়েক বছর ধরে দেশে অবস্থান করছেন। তিনি সিলেট জেলা জাতীয় পার্টিরও সভাপতি। এছাড়া তিনি যুক্তরাজ্য জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক।

এ বিষয়ে তাজ রহমান বলেন, ‘জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের হাতকে শক্তিশালী করতে দীর্ঘদিন ধরে এলাকায় দলকে সংগঠিত করছি। গতবার মনোনয়ন দাখিল করলেও জোটের স্বার্থে ও চেয়ারম্যানের নির্দেশে প্রত্যাহার করি।’

সুনামগঞ্জ-৩ (দক্ষিণ সুনামগঞ্জ-জগন্নাথপুর) আসনে যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক এবং সিলেট-৩ (দক্ষিণ সুরমা ও ফেঞ্চুগঞ্জ) আসনে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক মনোনয়ন প্রত্যাশী হিসেবে যুক্তরাজ্যের বিভিন্ন শহরে নিজ এলাকার প্রবাসীদের নিয়ে সভা ও মতবিনিময় করছেন।

হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এম এ মুনিম চৌধুরী বাবু এবং সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনের এমপি ও জাতীয় পার্টির হুইপ সেলিম উদ্দীনও দীর্ঘদিন যুক্তরাজ্য প্রবাসী ছিলেন। তারা যুক্তরাজ্য জাতীয় পার্টির বিভিন্ন পদে ছিলেন। গত নির্বাচনে সংসদ সদস্যও নির্বাচিত হন। এ দুই এমপিও মনোনয়ন চাইবেন এবার।

হবিগঞ্জ সদর আসনের বিএনপির সাবেক এমপি শেখ সুজাত মিয়াও দীর্ঘদিন ধরে যুক্তরাজ্য প্রবাসী। তিনি বলেন, ‘দল নির্বাচনে গেলে মনোনয়ন পাওয়ার ব্যাপারে আমি শতভাগ আশাবাদী।’

সিলেট-৩ আসনের এমপি ইয়াহিয়া চৌধুরী ও সাবেক এমপি শফিক চৌধুরীর মতো এমএ মুনিম চৌধুরী বাবু ও সেলিম উদ্দিন দলের টিকিটে এমপি হওয়ার পর এখন দেশে স্থায়ী হয়েছেন। যদিও তাদের স্ত্রী-সন্তানরা এখনও যুক্তরাজ্যেই অবস্থান করছেন।