রবিবার, ৬ অক্টোবর ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ



Sex Cams

                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

সিলেটে রাত পোহালেই ভোট



বিজ্ঞাপন

লাতু ডেস্ক:: রাত পোহালেই শুরু হবে সিলেট সিটি করপোরেশন নির্বাচন। এ উপলক্ষে পাঁচ স্তরের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। মঙ্গলবার (২০ জুন) দুপুরে নগরের আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স থেকে কেন্দ্রে কেন্দ্রে ইভিএমসহ ভোটের সরঞ্জামাদি পাঠানো হয়। রিটার্নিং কর্মকর্তা ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সাল কাদির বিষয়টি নিশ্চিত করেন।

রিটার্নিং কর্মকর্তা ফয়সাল কাদির বলেন, ভোট শান্তিপূর্ণভাবে শেষ করতে নির্বাচনে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। প্রত্যেক কেন্দ্র বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার এবং আর্মড পুলিশ নিরাপত্তার দায়িত্বে থাকবে। নির্বাচনে নিরাপত্তা নিশ্চিত করতে ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে একজন করে ম্যাজিস্ট্রেট এবং পুরো নির্বাচনী এলাকায় সাতজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। নগরীতে যানবাহন চলাচলেও বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

এবারের নির্বাচনে মেয়র পদে ৭ জন এবং ৪২টি ওয়ার্ডে সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭২ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৮৭ জন লড়ছেন। এবার কে হচ্ছেন মেয়র জানা যাবে সূর্য ডুবার আগেই। পাশাপাশি ৪২ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলরগণও পড়বেন বিজয় মালা। নির্বাচনে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের কমিশনার মো. ইলিয়াস শরিফ। মঙ্গলবার দুপুরে তিনি এ কথা বলেন।

মো. ইলিয়াস শরিফ বলেন, নির্বাচন সুষ্ঠু ও নিরবচ্ছিন্ন করতে নগরীতে কাজ করছে ২ হাজার ৬০০ পুলিশ সদস্য। মাঠে রয়েছেন ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৪২টি ওয়ার্ডে ৪২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। নির্বাচনের নিরাপত্তা নিশ্চিতে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১ জন পুলিশ পরিদর্শক, একজন উপ-পুলিশ পরিদর্শক ১ জন ও ৫ জন পুলিশ সদস্য এবং কম ঝুঁকিপূর্ণ ওয়ার্ডে একজন পুলিশ পরিদর্শক, একজন উপ পুলিশ পরিদর্শক ও ৪ জন পুলিশ সদস্য এবং ৭ জন নারী ও ৭ জন পুরুষসহ মোট ১৪ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।

এছাড়া নির্বাচন উপলক্ষে প্রতি সাধারণ ওয়ার্ডে একটি করে পুলিশের ৪২টি মোবাইল টিম, প্রতি তিনটি সাধারণ ওয়ার্ডে একটি করে ১৪টি স্ট্রাইকিং টিম এবং প্রতি থানায় একটি করে মোট ৬টি রিজার্ভ স্ট্রাইকিং টিম থাকবে। পাশাপাশি প্রতি ২টি ওয়ার্ডে ১টি করে র‌্যাবের মোট ২২টি ও ৫টি ওয়ার্ডে এক প্লাটুন করে মোট ১০ প্লাটুন বিজিবির টহল দিবে।

সিলেট সিটি কর্পোরেশনে আগে ২৭ ওয়ার্ড থাকলেও ১৫টি ওয়ার্ড বাড়ানোর কারণে বর্তমানে মোট ৪২টি ওয়ার্ড। ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরীতে ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৩৬৩, নারী ২ লাখ ৩৩ হাজার ৩৮৪ জন এবং তৃতীয় লিঙ্গ বা হিজড়া ভোটার রয়েছেন ৬ জন।