রবিবার, ৪ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ



বড়লেখায় টিলা কাটার অভিযোগে পাঁচজনের ২ মাসের কারাদণ্ড



বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক:: মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সদর ইউপির হিনাইনগর গ্রামে টিলা কেটে পরিবেশ ধ্বংসের অভিযোগে পাঁচজনকে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার বেলা দুইটায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর হোসাইন এই দণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, টিলা মালিক কাওসার আহমদ, শ্রমিক আব্দুল লতিফ, জয়নুল আহমদ, শাকিল আহমদ ও সাজু ইসলাম। তাদের সবার বাড়ি বড়লেখা সদর ইউপির হিনাইনগর গ্রামে।

আদালত সূত্রে জানা গেছে, বড়লেখা সদর ইউপির হিনাইনগর গ্রামের ফেরদৌস আহমদের ছেলে কাওসার আহমদ টিলা কেটে পাশের একটি জায়গা ভরাট করছিলেন। সেখানে টিলা কাটা শ্রমিক হিসেবে আব্দুল লতিফ, জয়নুল আহমদ, শাকিল আহমদ ও সাজু ইসলাম কাজ করছিলেন। টিলা কাটার খবর পেয়ে রোববার বেলা দুইটায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর হোসাইন সেখানে অভিযান চালান। এ সময় তিনি তাদের আটক করেন। পরে ভ্রাম্যমাণ আদালতে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ১৫ (১) ধারায় আটককৃতদের ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

অভিযানের সময় বড়লেখা থানার উপপরিদর্শক (এসআই) জাহেদ আহমদ উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর হোসাইন রোববার বিকেলে বলেন, যারা পাহাড়-টিলা কেটে পরিবেশের ক্ষতি করছে তাদের বিরুদ্ধে প্রশাসন আইনানুগ ব্যবস্থা নেবে। পরিবেশ রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।