শনিবার, ১৩ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৯ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ



বড়লেখায় এনআইডি কার্ডে জন্মস্থানে লেখা ‘ভেনেজুয়েলা’!



বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক:: মৌলভীবাজারের বড়লেখায় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনকারীরা চরম ভোগান্তিতে পড়েছেন। সংশোধিত এনআইডি কার্ডের সব তথ্য সঠিক থাকলেও কারও কারও জন্মস্থানে বাংলাদেশের পরিবর্তে লেখা হয়েছে ‘ভেনেজুয়েলা’! এতে বিভিন্ন প্রয়োজনে জাতীয় পরিচয়পত্র সংশোধনকারীরা মারাত্মক বিপাকে পড়েছেন।

জানা গেছে, একাডেমিক সনদ, পাসপোর্ট, জন্মনিবন্ধন কিংবা পিতা-মাতার কাগজপত্রের সাথে তথ্যগত অমিলের কারণে অনেকেই জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য স্থানীয় নির্বাচন কার্যালয়ে আবেদন করেন। দিনের পর দিন ধর্না দিয়ে অনেক ভোগান্তির পর সংশোধন সম্পন্ন হওয়ার বার্তা পেয়ে নির্বাচন কমিশনের সার্ভার থেকে এনআইডি ডাউনলোড করে বিপাকে পড়ছেন সংশ্লিষ্টরা। কারও কারও জন্মস্থানে ‘বাংলাদেশ’ এর পরিবর্তে জন্মস্থান ‘ভেনেজুয়েলা’ লেখা দেখে নতুন ভোগান্তিতে পড়েছেন তারা। এরকম ভোগান্তিতে পড়েছেন পৌরশহরের বাসিন্দা শিউলি বেগম।

তিনি বলেন, সব ডকুমেন্ট দিয়ে আবেদন জমা দিয়েও অনেক দিন নির্বাচন অফিসে ঘুরতে হয়েছে। অবশেষে সংশোধনের ম্যাসেজ পেয়ে গত ২৯ জুলাই এনআইডি ডাউনলোড করে দেখি আমি ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছি! এখন এই কার্ড তো কোনো কাজে লাগবে না। বড় সমস্যায় পড়েছি।

নাম প্রকাশ না করার শর্তে উপজেলার বর্ণি ইউনিয়নের এক ভুক্তভোগী অভিযোগ করে বলেন, প্রায় ২ মাস আগে সংশোধনের আবেদন করে উপজেলা নির্বাচন অফিসে কতদিন যে গেছেন তার হিসাব নেই। অনেক দূর থেকে গিয়েও শোনা যায় অফিসার নেই। নানা হয়রানীর শিকার হয়ে অবশেষে আবেদন মঞ্জুরের ম্যাসেজ পেয়ে গত শনিবার দুপুরে এনআইডি ডাউনলোড করে দেখেন তিনিও ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছেন। জরুরী পাসপোর্ট করার জন্য এনআইডি সংশোধন করেছিলেন। বাংলাদেশে জন্মগ্রহণ করে এনআইডিতে ভেনেজুয়েলা লেখা থাকায় দুশ্চিন্তায় এখন আর পাসপোর্ট করতে যাচ্ছেন না।

এব্যাপারে উপজেলা নির্বাচন অফিসার এসএম সাদিকুর রহমান জানান, বিষয়টি অনেকেই তাকে অবহিত করেছে। তিনি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। আশা করছেন দ্রুত তা সমাধান হয়ে যাবে।