বুধবার, ২৯ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ



আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত অন্তত ১০০০



বিজ্ঞাপন

লাতু ডেস্ক:: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে আফগানিস্তান ও পাকিস্তান। তবে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আফগানিস্তানের পাকটিকা প্রদেশ। দেশটিতে মোট ১০০০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ছয় শতাধিক মানুষ। প্রায় ৫০০ কিলোমিটার জুড়ে ভূমিকম্প টের পাওয়া গেছে। কেঁপে উঠেছে পাকিস্তানের একাংশও। এ খবর দিয়েছে এনডিটিভি।

খবরে জানানো হয়, ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে। মাটির নীচে ৫১ কিলোমিটার গভীরে কম্পন হয়। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৬.১। ভূমধ্যসাগরীয় ভূমিকম্প বিষয়ক সংস্থা জানিয়েছে, প্রায় ৫০০ কিলোমিটার জুড়ে কম্পন অনুভূত হয়েছে।

আফগানিস্তানের একাধিক প্রদেশ, পাকিস্তান এবং ভারতের সামান্য অংশে কম্পন হয়েছে।

আফগানিস্তানের এক প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। আফগানিস্তানের পূর্বে অবস্থিত পাকটিকা অঞ্চলে ভূমিকম্পের প্রভাব সবচেয়ে বেশি। তবে নানগরহরেও বেশ কিছু মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

পাকিস্তানের গণমাধ্যম জানিয়েছে, ইসলামাবাদে হাল্কা কম্পন হয়েছে। তবে লাহোর, মুলতান, কোয়েটায় ভূমিকম্পের তীব্রতা ভালো ছিল। কম্পন অনুভূত হওয়ার পর সাধারণ মানুষ রাস্তায় নেমে পড়েন। তবে পাকিস্তান থেকে এখনো পর্যন্ত ক্ষয়ক্ষতির খবর আসেনি। গত শুক্রবারই ওই অঞ্চলে ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল পাঁচ।

আফগানিস্তানে ভূমিকম্পের পর সরকারের মুখপাত্র বিলাল কারিমি বলেন, দুঃখজনকভাবে গতরাতে পাকটিকা প্রদেশে ভয়াবহ ভূমিকম্প হয়েছে। এতে কয়েকশ মানুষ নিহত হয়েছে এবং বহু বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। আমরা সকল সাহায্য সংস্থার কাছে সেখানে সাহায্য পাঠানোর আবেদন জানাচ্ছি।