বুধবার, ১ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ



আতঙ্কের জনপদ জগন্নাথপুরের কলকলিয়া, নেপথ্যে একখণ্ড জমি



বিজ্ঞাপন

নিউজ ডেস্ক: একখণ্ড জমির দাবি নিয়ে হামলা-মামলা-হতাহতের ঘটনায় সুনামগঞ্জের প্রবাসী অধ্যুষিত উপজেলা জগন্নাথপুরের কলকলিয়া ইউনিয়ন এখন এক আতঙ্কের জনপদ।

ওই জমির মালিকানা নিয়ে চলছে দু’পক্ষের সন্ত্রাসী কার্যক্রম। স্থানীয় সংসদ সদস্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের নির্দেশ না মেনে দীর্ঘদিন সন্ত্রাসী তৎপরতা চালিয়ে যাচ্ছে তারা। এতে বড় ধরনের হতাহতের আশঙ্কায় এলাকাবাসী।

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার খাইলাকান্তি হাওরের ফসল নির্বিঘ্নে ঘরে তোলার পাশাপাশি গ্রামবাসীর চলাচলের সুবিধার জন্য মোহাম্মদপুর গ্রামে দীর্ঘপথ নির্মাণ করে সরকার। এখন এ পথই গোটা কলকলিয়া ইউনিয়নবাসীর জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। সড়কের পাশের একখণ্ড জমি নিয়ে দু’পক্ষের বিরোধ গোটা এলাকায় ছড়িয়ে পড়ে। কথায় কথায় নারী-পুরুষেরা অস্ত্র হাতে বেরিয়ে পড়েন।

একের পর এক হামলা-মামলায় আতঙ্কিত গ্রামবাসী। হামলার ঘটনায় গত বছর প্রাণ যায় জগন্নাথপুর কলেজের উচ্চ মাধ্যমিকের ছাত্র মাজহারুল ইসলাম এমরানের।

৩ শতক জমি নিয়ে দু’বছরে সংঘাতে একজন নিহত এবং শতাধিক গুলিবিদ্ধসহ নানা অস্ত্রের আঘাতে আহত হয়েছেন। মামলা হয়েছে ২০টির মতো।

এমন পরিস্থিতিতে গ্রামবাসী সরকারের সহযোগিতা চেয়েছেন। আর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বললেন সংঘাত দমনে চেষ্টা চলছে।

জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, এ ঘটনায় কয়েকটি মামলা হয়েছে। বেশ কয়েকটি মামলার যথাযথ তদন্ত করে আমরা আদালতে প্রতিবেদন দিয়েছি। কয়েকটি মামলার তদন্ত চলছে।