বুধবার, ২০ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ



বড়লেখায় সাইবার নিরাপত্তায় মেয়েদের সচেতনতামূলক কর্মশালা



বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক :: মৌলভীবাজারের বড়লেখায় সাইবার নিরাপত্তায় মেয়েদের সচেতনতামূলক শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ রোববার (১০ অক্টোবর) বিকেলে জেলা পরিষদ অডিটোরিয়ামে এই কর্মশালার আয়োজন করে।

আইসিটি বিভাগের আওতাধীন কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথোরিটিজ (সিসিএ) এ কর্মশালা বাস্তবায়ন করেছে। কর্মশালায় বড়লেখা উপজেলার আটটি মাধ্যমিক বিদ্যালয়ের ৫০০ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও সাংবাদিক আবদুল্লাহ আল ইমরান।

এতে প্রজেক্ট কো-অর্ডিনেটর শেখ কাসিফ মাহবুবের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী। স্বাগত বক্তব্য দেন ইউসিএল’র চেয়ারম্যান ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

অন্যদের মধ্যে বক্তব্য দেন সিসিএ’র আইন কর্মকর্তা মো. খালেদ হোসেন চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাওলাদার আজিজুল ইসলাম, পৌর কাউন্সিলর রাহেন পারভেজ রিপন প্রমুখ। প্রশিক্ষণ কর্মশালা পরবর্তী কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ২০ জন শিক্ষার্থীকে আয়োজকদের পক্ষ থেকে পুরস্কৃত করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, কর্মশালায় অংশগ্রহণকারিরা সাইবার অপরাধ এবং এ সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল সমূহ, অপরাধ সংঘটিত হলে তা থেকে পরিত্রাণের উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তর সমূহের নাম্বার, অভিযোগ দাখিল করার সুনির্দিষ্ট পদ্ধতি এবং পরিত্রাণের উপায় সম্পর্কে সম্মুখ ধারণা লাভ করবেন।