সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ



পোস্ট স্টাডি ওয়ার্ক ভিসা চালু করেছে যুক্তরা‌জ্য



বিজ্ঞাপন

নিউজ ডেস্ক: যুক্তরা‌জ্যে বিদেশী শিক্ষার্থীদের জন্য পোস্ট স্টাডি ওয়ার্ক ভিসা উন্মুক্ত হয়েছে। গত ১ জুলাই থেকে এই পোস্ট স্টাডি ওয়ার্ক ভিসা চালু করে‌ছে দেশ‌টি।

বাংলা‌দে‌শের শিক্ষার্থীরাও এই ভিসায় আ‌বেদন করে যুক্তরা‌জ্যে আস‌তে পার‌বেন।

জানা গে‌ছে, গত ১ জুলাই যুক্তরা‌জ্যের হোম অফিস বিদেশি শিক্ষার্থীদের জন্য নতুন করে পোস্ট-স্টাডি ওয়ার্ক ভিসা চালু করেছে। আর এই ভিসা পদ্ধতিতে বিদেশি শিক্ষার্থীরা দুই বছ‌রের জন্য পড়া‌লেখার পাশাপা‌শি চাকরির অভিজ্ঞতা অর্জনের জন্য দেশটিতে থাকার আবেদন করতে পারবেন।

যুক্তরাজ্যের সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আবেদনের কোন বাধ্যবাধকতা নেই। তবে যোগ্যতার তিনটি শর্ত পূরণ করতে হবে। আর তা হলো, শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, ইংরেজী বলা, লেখার দক্ষতা, অর্থনৈতিক স্বচ্ছলতা।

আর এই আবেদন পোস্ট গ্রাজুয়েট বা ব্যাচেলর ডিগ্রীধারীদের জন্য। নতুন এই ভিসাকাঠামোতে, সর্বনিম্ন বেতনের কোনো বিধি নেই। ভিসা পেলে পছন্দমত চাকরি করা যাবে। একই সাথে চাকরি পাল্টানোও যাবে।

বিষয়টি নিয়ে হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল বলেন, প্রতি বছর দেশটির শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো হাজার হাজার বিদেশি শিক্ষার্থীদের স্বাগত জানায়। বিশ্বের বিভিন্ন প্রান্তের মেধাবী তরুণদের পথনির্দেশিকা হয়ে আছে যুক্তরাজ্য। এই নতুন রুটের মাধ্যমে মেধাবীরা যুক্তরাজ্য‌কে সমৃদ্ধশালী করার সুযোগ পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিষয়টি নিয়ে যুক্তরা‌জ্যের ইমিগ্রেশন মিনিস্টার কেভিন ফস্টার জানান, বিদেশি শিক্ষার্থীদের জন্য কোভিডের ছাড় ২০২২ সালের ৬ এপ্রিল পর্যন্ত বাড়ানো হবে। অর্থাৎ, স্বাস্থ্য বা ভিসা প্রটোকলের কারণে বিশ্ববিদ্যালয় থেকে দূরে অবস্থান করেও নতুন আগত বিদেশি শিক্ষার্থীরা পড়ালেখা চালিয়ে যেতে পারবে।

এক গবেষণায় দেখা গেছে, যুক্তরা‌জ্যে পড়তে আশা শিক্ষার্থীদের শতকরা ৫৬ শতাংশ স্থায়ী ভাবে বসবাস করছেন দেশ‌টি‌তে এবং শতকরা ৫ শতাংশ শিক্ষার্থী সর্বোচ্চ শিক্ষা নিয়ে আমেরিকাসহ বিভিন্ন দেশের উচ্চ পদে ভালো বেতনে কাজ করছেন।