শুক্রবার, ২৩ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ



বিশ্বম্ভরপুরে প্রসূতি মায়েদের জন্য মাতৃসেবা তরী



বিজ্ঞাপন

নিউজ ডেস্ক: সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার দুর্গম ফতেহপুর ইউনিয়নে মাতৃসেবা তরী নামে একটি নৌ-অ্যাম্বুলেন্স চালু করেছে উপজেলা প্রশাসন। এতে প্রসূতি মায়েদের প্রাথমিক চিকিৎসা সহায়তায় একটি বেড, চিকিৎসা কিট, অক্সিজেন সিলিন্ডার সংযুক্ত রয়েছে।

স্থানীয়রা জানান, উপজেলার সবচেয়ে দুর্গম এলাকা ফতেহপুর ইউনিয়ন। শীত-গ্রীষ্ম-বর্ষা সব সময় এলাকার মানুষ যোগাযোগের সংকটে থাকেন। বর্ষাকালে এই দুর্ভোগ আরও বেড়ে যায়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও উপজেলা শহরের সঙ্গে ছয় মাস এই এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন থাকে। তাই প্রসূতি মায়েরা স্বাস্থ্যসেবা পান না।

সম্প্রতি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিষয়টি উপজেলা পরিষদের সাধারণ সভায় নজরে আনেন। এরপর উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং ফতেহপুর ইউনিয়ন পরিষদের সহযোগিতায় সোমবার (৫ জুলাই) মাতৃসেবা তরী নামে নৌ-অ্যাম্বুলেন্সটি উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বাগগাঁও গ্রামের রহিমা খাতুন জানান, বর্ষাকালে চারদিক পানিতে থই থই করে। নৌকার অভাবে স্বাস্থ্যসেবার জন্য মা ও শিশুরা হাসপাতালে যেতে পারেন না। নৌ-অ্যাম্বুলেন্স চালু হওয়ায় এলাকার প্রসূতি মায়েদের উপকার হবে।

ফতেহপুর ইউনিয়নের চেয়ারম্যান রণজিৎ চৌধুরী রাজন বলেন, ‘ফতেহপুর ইউনিয়নের দুর্গম ৪৮টি গ্রামের প্রসূতি মা ও শিশুরা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মাধ্যমে এই অ্যাম্বুলেন্স সেবা পাবেন।’

বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিউর রহিম জাদিদ জানান, প্রসূতি মায়েদের জন্য বিশ্বম্ভরপুর উপজেলা প্রশাসন এবং ফতেহপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে এই নৌ-অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে।