শুক্রবার, ২৩ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ



হাকালুকিতে ২০ হাজার বৃক্ষ নিধন : পরিবেশ আন্দোলনের প্রতিবাদ সভা



বিজ্ঞাপন

জ্যেষ্ঠ প্রতিবেদক :: মৌলভীবাজারের হাকালুকি হাওরের নির্বিচারে ২০ হাজার জলজ বৃক্ষ নিধনের ঘটনায় পরিবেশ বাঁচাও আন্দোলন’র (পবা) উদ্যোগে এক ভার্চুয়াল প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

২২ জুন মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন পরিবেশ বাাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান।


প্রাণ ও প্রতিবেশ বিষয়ক গবেষক-লেখক পাভেল পার্থের সঞ্চালনায় ভার্চুয়াল প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জসিম উদ্দিন, পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহা-পরিচালক ও পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবহান, বাংলাদেশ নিরাপদ পানি আন্দোলনের সভাপতি প্রকৌশলী মোহাম্মদ আনোয়ার হোসেন, বিশিষ্ট কবি ও লেখক শাহেদ কায়েস, গ্রীণফোর্স সমন্বয়ক মেসবাহ সুমন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক (মৌলভীবাজার) আকমল হোসেন নিপু, দৈনিক দেশ রূপান্তরের মৌলভীবাজার প্রতিনিধি রিপন দে ও দৈনিক ইত্তেফাকের বড়লেখা (মৌলভীবাজার) সংবাদদাতা তপন কুমার দাস।

প্রতিবাদ সভায় বক্তারা প্রতিবেশ সংকটাপন্ন হাকালুকির মালাম বিলের কান্দির গাছ কাটার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। পরিবেশবিদরা এই ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান। পাশাপাশি তদন্ত প্রতিবেদন প্রকাশ করারও আহ্বান জানান। এছাড়া মালাম বিলের ওই এলাকায় যত দ্রুত সম্ভব হিজল, করচ, বরুনসহ যেসব প্রজাতির গাছ কাটা হয়েছে পুনরায় তা লাগানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

বক্তারা আরও বলেন, যারা মালাম বিলের ইজারা নিয়েছেন, তারা ইজারার শর্ত ভঙ্গ করেছেন। ইজারা বাতিল করে তাদের কাছ থেকে ক্ষতিপুরণ আদায় ও দৃষ্টান্তমুলক শাস্তি প্রদান করতে হবে।