বুধবার, ২৩ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ



ভারতীয় করোনার ধরণকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ ঘোষণা বৃটেনে



বিজ্ঞাপন

নিউজ ডেস্ক: ভারতে শনাক্ত হওয়া করোনাভাইরাসের ভ্যারিয়েন্টকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা উদ্বেগজনক ধরণ হিসেবে চিহ্নিত করেছেন বৃটিশ কর্মকর্তারা। ইংল্যান্ডে এর ক্লাস্টার সংক্রমণ শনাক্ত হওয়ার পর এই ঘোষণা দেয়া হয়েছে। পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) বিজ্ঞানীরা জানিয়েছেন, বি.১.৬১৭.২ নামের ওই ভ্যারিয়েন্ট আসল করোনাভাইরাস থেকে অনেক দ্রুত সংক্রমিত হয়। পিএইচই আরো জানিয়েছে, এই ভ্যারিয়েন্ট বৃটেনের কেন্ট ভ্যারিয়েন্টের মতোই সংক্রমিত হতে পারে। বৃটেনে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পেছনে এই কেন্ট ভ্যারিয়েন্টকেই দায়ি করা হয়। তবে এখনো কোনো প্রমাণ পাওয়া যায়নি যে, বর্তমানে যেসব ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে তা এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকরি নয়।


শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে পিএইচই জানিয়েছে, ভারতীয় এই ভ্যারিয়েন্টকে এরইমধ্যে ভ্যারিয়েন্ট অব কনসার্ন ঘোষণা করা হয়েছে। এর সংক্রমণ পর্যবেক্ষণ করা হচ্ছে এবং এর বৈশিষ্ট্যগুলো গবেষণাধীন রয়েছে।

গত এক সপ্তাহে এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ২০২ থেকে বেড়ে ৫২০ জন হয়েছে। শনাক্তদের বেশিরভাগই বিদেশ থেকে বৃটেনে গিয়েছেন বা বিদেশ থেকে যাওয়া কারো সং¯পর্শে ছিলেন।