বুধবার, ২৩ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ



ফ্রান্সের কোয়ারেন্টাইন তালিকায় যুক্ত হলো বাংলাদেশও



বিজ্ঞাপন

নিউজ ডেস্ক: ফরাসি সরকার কয়েকটি দেশ থেকে ফ্রান্সে পৌঁছে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার আদেশ জারি করেছিল বেশ কিছুদিন আগে। এবার সেই তালিকায় নতুন করে যুক্ত হয়েছে বাংলাদেশসহ সাতটি দেশ।

শুক্রবার সরকারি সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বাংলাদেশ, তুরস্ক, শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল, সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে আগত যাত্রীদের ফ্রান্সে পৌঁছে বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

করোনা সংক্রমণ ব্যাপক মাত্রায় বৃদ্ধি পাওয়ায় গত মাসে ভারত এই তালিকায় যুক্ত হয়। এর ঠিক আগের দিন ব্রাজিলের সকল ফ্লাইট নিষিদ্ধ করে ফ্রান্স। ব্রাজিলের পি১ ভ্যারিয়েন্টটি রুখতেই এই পদক্ষেপ নেয় ফরাসি সরকার।

এছাড়া কোয়ারেন্টাইন তালিকায় ইতোমধ্যেই রয়েছে আর্জেন্টিনা, চিলি ও দক্ষিণ আফ্রিকা।

এসব দেশ থেকে আসা যাত্রীদের ফ্রান্সে প্রবেশের আগে ৩৬ ঘণ্টার মধ্যে করোনার পিসিআর পরীক্ষা করাতে হবে। তবে সূত্র জানায়, তালিকায় নতুন যুক্ত হওয়া দেশগুলোর জন্য এই নিয়ম এ সপ্তাহের শেষ নাগাদ তুলে দেয়া হবে।

ফ্রান্সে পৌঁছে এসব যাত্রীদের দেখাতে হবে যে তাদের কোয়ারেন্টাইনের জন্য থাকার জায়গা রয়েছে। প্রতিদিন দুই ঘণ্টার জন্য কোয়ারেন্টাইনের জায়গা থেকে তারা বের হতে পারবেন।


গত বছর ডিসেম্বর থেকে ফ্রান্সে করোনা সংক্রমণ আবার বাড়তে শুরু করে। এপ্রিলের শুরুতে দৈনিক সংক্রমণ ৬০ হাজারে পৌঁছায়। তবে এরপর সংক্রমণ আবার কমতে শুরু করেছে। যদিও তা এখনও আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

গতকাল ফ্রান্সে নতুন করে ২১ হাজার ৭১২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া মৃত্যু হয়েছে ২১৯ জনের। দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৫৭ লাখ ২৮ হাজার ৯০ জন। ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ১ লাখ ৫ হাজার ৮৫০ জন।