বুধবার, ২৩ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ



স্কটিশ পার্লামেন্ট নির্বাচনে প্রথম বাংলাদেশি প্রার্থী নবীগঞ্জের ফয়ছল চৌধুরী



বিজ্ঞাপন

প্রবাস ডেস্ক :: স্কটল্যান্ডের পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন বাংলাদেশি বংশোদ্ভুত ফয়ছল চৌধুরী। এবারই প্রথম বাংলাদেশি বংশোদ্ভুত কেউ স্কটিশ নির্বাচনে অংশ নিলেন।

তিনি স্কটিশ লেবার পার্টি মনোনীত প্রার্থী।

জানা গেছে, বৃহস্পতিবার (৫ মে) স্কটিশ পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রতি চার বছর পর অনুষ্ঠিত নির্বাচনে ১২৯ জন এমএসপি (মেম্বার অব স্কটিশ পার্লামেন্ট) নির্বাচিত হন।


স্কটল্যান্ডে বাংলাদেশি কমিউনিটির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এবারই প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী স্কটিশ পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ফয়ছল চৌধুরী স্কটিশ লেবার পার্টি থেকে লোদিয়ান রিজিওন্যাল লিস্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন। তিনি দীর্ঘদিন ধরে লেবার পার্টির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। ২০১৭ সালে অনুষ্ঠিত ওয়েস্ট মিনস্টার পার্লামেন্ট নির্বাচনে এডিনবরা সাউথওয়েস্ট আসনে এ পার্টি থেকে লড়াই করেছিলেন। এর আগে স্কটিশ রেফারেন্ডাম চলাকালীন ‘বাংলাদেশিজ ফর বেটার টুগেদার ক্যাম্পেইনের সমন্বয়কারী ছিলেন তিনি।

তার জন্ম হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বদরদি গ্রামে। তিনি তরুণ বয়সেই মা-বাবার সঙ্গে ইংল্যান্ডে পাড়ি জমান এবং সেখানে ব্যবসার সঙ্গে যুক্ত হন। ব্যবসার পাশাপাশি তরুণ বয়সেই শুরু করেন স্বেচ্ছাসেবী কার্যক্রম। ফয়ছল চৌধুরী স্কটিশ মূলধারায় নানাবিধ কর্মকাণ্ডে সক্রিয়ভাবে যুক্ত।