শনিবার, ৮ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৫ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ



আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান ছাড়ছে মার্কিন সেনারা



বিজ্ঞাপন

নিউজ ডেস্ক: আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। ফলে দেশটিতে চলমান যুদ্ধ শেষের দিকে ধারণা করা হচ্ছে। যদিও মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবানরা সর্বশক্তি দিয়ে আফগানিস্তানজুড়ে সহিংসতা সৃষ্টি করবে এমন আশঙ্কাও দৃঢ় হচ্ছে। তারপরেও সাবেক ট্রাম্প প্রশাসনের সময়কার চুক্তি মেনে সেনা প্রত্যাহারের পক্ষেই আছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

খবরে বলা হয়েছে, তালেবানের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী ১লা মে’র মধ্যেই সকল মার্কিন সেনার আফগানিস্তান ছাড়ার কথা ছিল। তবে বাইডেন জানিয়েছেন, সেপ্টেম্বর মাস নাগাদ সকল সেনা আফগানিস্তান ছাড়ছে। মার্কিন সেনাবাহিনীর তরফ থেকেও জানানো হয়েছে, এটা মাত্র শুরু এবং এই কার্যক্রম চলবে।

এদিন কাবুল ও বাগরাম বিমানঘাঁটিতে পূর্বের তুলনায় অধিক হেলিকপ্টার চলাচল করতে দেখা গেছে। আফগানিস্তান ছাড়া মার্কিন সেনাদের ওপর হামলা হতে পারে এমন আশঙ্কা থেকে এসব এলাকায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছিল। মোতায়েন করা হয় আফগান সেনাবাহিনীর সদস্যদেরও। স্থানীয় পুলিশ কমান্ডারদের উদ্দেশ্যে দেয়া এক বক্তব্যে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হায়াতুল্লাহ হায়াত বলেন, আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান ছাড়ছে মার্কিনিরা। তালেবান এ সময় সহিংসতা বৃদ্ধি করতে পারে।