শনিবার, ৮ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৫ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ



প্রয়াত এমপি সামাদের আসনে উপ-নির্বাচনের তফসিল জুনে!



বিজ্ঞাপন

নিউজ ডেস্ক: করোনা আক্রান্ত হয়ে মারা যান সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী। তাঁর মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

এরপর ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন হওয়ার কথা ছিল এই আসনে। কিন্তু করোনার কারণে পিছিয়ে গেল নির্বাচন। অবশ্য ওই আসনে নির্বাচনী তফসিল আগামী ৮ জুনের পর ৯০ দিনের মধ্যে ঘোষণার প্রজ্ঞাপন জারি করেছে কমিশন।

নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ন কবীর খোন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। ওই প্রজ্ঞাপনটিতে গত ২৯ এপ্রিল স্বাক্ষর করেন তিনি।


এতে বলা হয়, সিলেট-৩ আসনটি গত ১১ মার্চ তারিখে শূন্য হয়। সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪) অনুযায়ী উক্ত শূন্য আসনে ৮ জুনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। কিন্তু করোনা ভাইরাস সংক্রমণ জনিত কারণে এই দফায় মেয়াদান্তে ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্ভব হচ্ছে না। এ অবস্থায় শূন্য আসনটিতে ৮ জুন পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের জন্য তফসিল ঘোষণা করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক সিলেট জেলা নির্বাচনী কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, ৯০ কার্যদিবস পেছানো গেলেও ১৮০ কার্যদিবসের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করতে হবে। এই সময়ের পর নির্বাচন পেছাতে হলে সংবিধান সংশোধন ছাড়া বিকল্প নেই।

গত ১১ মার্চ দুপুর দেড়টার দিকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৩ আসন (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন মাহমুদ উস সামাদ চৌধুরী। পরের দুই নির্বাচনেও তিনি এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।