শনিবার, ৮ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৫ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ



বড়লেখায় তিন দিনব্যাপী বইমেলা শুরু বৃহস্পতিবার



বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক :: মৌলভীবাজারের বড়লেখায় আগামী বৃহস্পতিবার (২৫ মার্চ) থেকে তিন দিনব্যাপী বইমেলা শুরু হচ্ছে। পৌর শহরের বড়লেখা বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে এই মেলা চলবে। বইমেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

বৃহস্পতিবার সকাল ১০টায় ভার্চুয়ালি মেলার উদ্বোধন করবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। নজরুল একাডেমি বড়লেখা’র আয়োজনে তৃতীয়বারের মতো এ বইমেলা হচ্ছে। অন্যবছর একদিনের মেলা হলেও এবার ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’ উদযাপন উপলক্ষে তিনদিনের বইমেলা ও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন ও বইমেলা আয়োজক কমিটির আহ্বায়ক জুনেদ রায়হান রিপন জানান, বইমেলা উপলক্ষে নতুন বইয়ের মোড়ক উন্মোচন, উন্মুক্ত আলোচনা, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্যাপন উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও প্রবন্ধ রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে। এছাড়া ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাকিস্তানী হানাদারবাহিনীর হাতে নির্মমভাবে নিহত তিন শহীদকে মরণোত্তর সম্মাননাসহ আট জনকে সম্মাননা প্রদান করা হবে।


এদিকে বইমেলা উপলক্ষে গত সোমবার (২২ মার্চ) সন্ধ্যায় বড়লেখা পাথারিয়া ছোটলিখা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের স্কাউট ডেনে বিভিন্ন স্কাউট দলের সাথে এক মতবিনিময় সভা করেছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন ও বইমেলা আয়োজক কমিটি।

বাংলাদেশ স্কাউট বড়লেখা উপজেলা শাখার সম্পাদক মো. রিয়াজুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা স্কাউটের যুগ্ম সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন বইমেলা আয়োজক কমিটির আহবায়ক জুনেদ রায়হান রিপন, বড়লেখা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. নিয়াজ উদ্দীন, কাব লিডার মোহাম্মদ বদরুল হোসেন, উপজেলা স্কাউটের সাবেক সম্পাদক মোহাম্মদ লুৎফর রহমান, কবি মৃণাল কান্তি দাস, সাংবাদিক তপন কুমার দাস, দূর্বার মুক্ত স্কাউট দলের ইউনিট লিডার তৌফিকুল ইসলাম আবির, পাথারিয়া মুক্ত স্কাউটের ইউনিট লিডার জাফর আহমদ, ওভিডিয়েন্ট স্কাউট দলের ইউনিট লিডার ময়েজ আহমদ, বড়লেখা সরকারি কলেজের রোভার স্কাউট দলের জ্যেষ্ঠ রোভার মেট জাহাঙ্গীর আলম, স্কাউট সদস্য সুমিত ভট্টাচার্য, নজরুল একাডেমির সাধারণ সম্পাদক মিলন দে, সদস্য টিটু কুমার দেবনাথ প্রমুখ।

এর আগে গত ১৮ মার্চ বইমেলা উপলক্ষে বড়লেখা পৌরসভা মিলনায়তনে এক মতবিনিময় সভা ও প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এ সভায় সর্বসম্মতিক্রমে নজরুল একাডেমির উপদেষ্টা জুনেদ রায়হান রিপনকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন ও বইমেলা আয়োজক কমিটির আহ্বায়ক নির্বাচিত করা হয়।

এছাড়া বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম আল ইমরান, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী ও বড়লেখা থানার অফিসার ইনচার্জ মো. জাহাঙ্গীর হোসেন সরদারকে নিয়ে উপদেষ্টামন্ডলী নির্বাচিত করা হয়।