শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ



শুক্রবার নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হবে ‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’
নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক



বিজ্ঞাপন

থিয়েটার সিলেটের নাটক ‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’ আগামীকাল ২৬ এপ্রিল শুক্রবার সন্ধ্যা ৭টায় সিলেটের রিকাবিবাজারস্থ কাজী নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হবে।

‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’ আর্নেস্ট হেমিংওয়ের বিখ্যাত উপন্যাস থেকে অনুবাদ ও নাট্যনির্মাণ করেছেন কামরুল হক জুয়েল।

নাটকটির প্রধান চরিত্রে অভিনয় করবেন নাট্যনির্মাতা কামরুল হক জুয়েল, সামুদ্রিক মাছ ও কোরিওগ্রাফিতে আছেন আবেদীন সৌরভ, আবদুল্লাহ সাদ, বাহাউদ্দিন নাসিম, সুপান্ত রায়, লিমন ও মিনহাজ মিজু।

এছাড়া মঞ্চ ও আলোক পরিকল্পনায় আছেন হুমায়ুন কবির জুয়েল, মঞ্চনির্মাণে আবদুল্লাহ সাদ, পোশাক পরিকল্পনায় ফারজানা সুমি ও সংগীতে রাফি ইসলাম।

‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’ উপসাগরীয় স্রোতে বিশাল মাছের সঙ্গে এক বৃদ্ধ জেলের সংগ্রাম-কাহিনি। হাভানা বন্দরের রোদে পোড়া চোখ দুটো খুঁজে বেড়ায় জীবিকার সন্ধান। ৮৪ দিন পর ক্ষুধা-নিদ্রা আর পরিশ্রমে তার বড়শিতে ধরা দেয় বিশাল আকৃতির মার্লিন মাছ! যার সঙ্গে চলে দীর্ঘ কথোপকথন। সে মাছও যেন মৃদুস্বরে চ্যালেঞ্জ করে, ‘তোমার সঙ্গে আমি আমৃত্যু লড়ে যাব।’ বৃদ্ধ সান্তিয়াগো হারমানা পাত্র নয়, যে জানে-‘হার মেনে নেবার জন্য মানুষের জন্ম হয়নি, মানুষকে ধ্বংস করা যায় কিন্তু পরাস্ত করা যায় না।’
মঞ্চের লালনীল আলোতে দেখা যাবে সামুদ্রিক তাণ্ডব, মানুষ আর প্রকৃতির সম্পর্ক, ভালোবাসা, বেঁচে থাকার সংগ্রাম কীভাবে নোনাজলে দোল খায়।

নাটকে একমাত্র মানবচরিত্রের বিপক্ষে দাঁড়িয়ে থাকে বিশাল সমুদ্র ক্ষুধানিদ্রা আর হেমিংওয়ের দার্শনিক বাকবিন্যাস।