রবিবার, ৪ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ



ইন্দোনেশিয়ায় নিহত বেড়ে ১৪০৭, দুর্ভোগে মানুষ
নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক



বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূমিকম্প ও সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ১৪০৭ জন হয়েছে। ধ্বংসস্তূপের নিচ থেকে আরো লাশ বের করে আনছেন উদ্ধারকর্মীরা। এত বেশি লাশের কারণে রোগের প্রাদুর্ভাবের শঙ্কা করছে কর্তৃপক্ষ। বুধবার পঞ্চমদিনের মতো উদ্ধার অভিযান চালাচ্ছে কর্তৃপক্ষ।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র সুতোপো পার্বো নুগারোহোর বরাত দিয়ে আলজাজিরা বলছে, এ পর্যন্ত ১৪০৭ জনের লাশ উদ্ধার করা গেছে। এ ছাড়া হাজার লোক আহত হয়েছে। ৭০ হাজারের বেশি লোক তাদের বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে।

দুযোর্গকবলিত এলাকায় নিত্যপ্রয়োজনীয় খাদ্য, পানি, জ্বালানি ও ওষুধ খুব কম পরিমাণে পৌঁছাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, অনেক লোকের জন্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি প্রয়োজন।

উদ্ধারকারীরা বলছেন, যথাযথ যন্ত্রপাতি এবং ব্যাপক ধ্বংসযজ্ঞের কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

জাতিসংঘের মানবিক বিভাগ বলছে, অন্তত দুই লাখ লোকের জন্য জরুরি সাহায্য প্রয়োজন। এর মধ্যে কয়েক হাজার শিশু এবং ৬৬ হাজার বাড়ি-ঘর ছাড়া ক্ষতিগ্রস্ত মানুষ রয়েছে।

প্রসঙ্গত, গত শুক্রবার ইন্দোনেশিয়ার সুরাওয়েসি দ্বীপে আঘাত ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। ভূমিকম্পের পর আঘাত হানা সুনামির প্রভাব পড়ে দ্বীপের প্রধান শহর পালুতে।