শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ



অর্ধশত শিক্ষার্থী নিয়ে যাত্রা করবে সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজ




নিউজ ডেস্ক: হাওরাঞ্চলে নবপ্রতিষ্ঠিত সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজে আগামী শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত হয়েছে। দেশের অন্য ১৭টি মেডিকেল কলেজসহ সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজের জন্য আসন সংখ্যা বরাদ্দের কথা জানিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ‘সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা বৃদ্ধি’ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।


এদিকে সুনামগঞ্জ কঙ্গবন্ধু মেডিকেল কলেজে আনুষ্ঠানিক পাঠদান কার্যক্রমের ঘোষণা হাওরে স্বাস্থ্যব্যবস্থায় নতুন মাইলফলক বলে মনে করছেন হাওরবাসী। পিছিয়ে থাকা হাওরাঞ্চলে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ প্রতিষ্ঠার মাধ্যমে নতুন যুগের সূচনা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে অভিনন্দন জানিয়েছেন।

বঙ্গবন্ধু মেডিকেল কলেজটি জেলাবাসীর জন্য সহজ যোগাযোগের স্থান সুনামগঞ্জ-সিলেট সড়কের মদনপুর পয়েন্টে নির্মিত হচ্ছে। সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজের প্রকল্প পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো এই কলেজে ৫০টি আসন বরাদ্দ দেওয়া হয়েছে। তবে এখনও কলেজটির পুরোপুরি অবকাঠামো নির্মিত না হলেও আগামী শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থী ভর্তি ও পাঠদানের বিষয়ে তৎপরতা শুরু হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অবকাঠামো নির্মিত না হওয়ার আগ পর্যন্ত পাশে নবনির্মিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বঙ্গবন্ধু মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পাঠদান পরিচালনা করা হবে। এ লক্ষ্যে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় কয়েকমাস আগে চালু না হওয়া দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে একাডেমিকভাবে মেডিকেল শিক্ষার্থীদের পাঠদানে ব্যবহারের জন্য অনুমতি চাওয়া হয়েছে। মন্ত্রণালয় সেই অনুমতি দিয়েছে বলেও জানা গেছে।

সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য ও গবেষক এডভোকেট কল্লোল তালুকদার চপল বলেন, ‘জননেত্রী শেখ হাসিনা মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ আমাদের পিছিয়ে পড়া হাওরাঞ্চলে মাইলফলক উন্নয়নে হাত দিয়েছেন। তাছাড়া আমাদের হাওরের উন্নয়নে প্রধানমন্ত্রীকে সহযোগিতা করছেন আমাদের দক্ষ জনপ্রতিনিধি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। নতুন যুগে সুনামগঞ্জকে প্রবেশ করানোর জন্য আমরা সুনামগঞ্জবাসী তাদের প্রতি কৃতজ্ঞ।’

এদিকে সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজ পাঠদানের অনুমতি পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে অভিনন্দন জানিয়েছে বিভিন্ন মহল। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে কৃতজ্ঞতা জানিয়েছেন।


সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজের প্রকল্প পরিচালক ডা. জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন, ‘মন্ত্রণালয় আগামী শিক্ষা বছরে আমাদের কলেজের জন্য ৫০টি সিট বরাদ্দ দিয়েছে। আমাদের কলেজের নির্মাণকাজ দ্রুততার সঙ্গে চলছে। তবে শিক্ষার্থীরা নতুন কলেজ নির্মিত হওয়ার আগ পর্যন্ত পাশেই নবনির্মিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমেপ্লক্সে ক্লাস করবে। মন্ত্রণালয় এখন কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রভাষকসহ কিছু জরুরি নিয়োগ প্রদানের উদ্যোগ নিয়েছে।’