রবিবার, ২৯ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ



১৩২ রুমের হোয়াইট হাউসের ভেতরটা কেমন!




নিউজ ডেস্ক: বিশ্ববাসী আজ তাকিয়ে রয়েছে যুক্তরাষ্ট্রের নির্বাচনের দিকে। আর নির্বাচনের সঙ্গে সঙ্গে বারবারই সবার মনে হচ্ছে কে হবেন হোয়াইট হাউসের বাসিন্দা।


২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন  জোসেফ রবিনেট “জো” বাইডেন, জুনিয়র।

ট্রাম্প ও বাইডেন,

ট্রাম্প ও জোসেফ রবিনেট “জো” বাইডেন

বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার অঙ্গরাজ্য থেকে নির্বাচিত সিনিয়র সিনেটর। তিনি ২০০৮ সালের মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষ থেকে ভাইস-প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি বারাক ওবামার সঙ্গে ভাইস-প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন এবং ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেছেন।


হোয়াইট হাউস নিয়ে সাধারণ মানুষের আগ্রহের শেষ নেই। একটু লক্ষ্য করলেই দেখা যায় কেউ যুক্তরাষ্ট্রে গেলে প্রায় সবাই অবশ্যই হোয়াইট হাউস দেখতে যান। কিন্তু বাইরে থেকে ছবি তুললেও ভেতরটা সবার দেখা হয় না।

আসুন কিছু ছবিতে হোয়াইট হাউসের ভেতরটা দেখা যাক:

মিউজিক রুমে  মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিনটন

মিউজিক রুমে  মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিনটন

অনেকেই হয়ত ভাবেন বাড়িটার নাম হোয়াইট হাউস কেন? কারণ, ১৮১২ সালে সংঘঠিত হয় ইংল্যান্ড-আমেরিকা যুদ্ধ। যুদ্ধ চলাকালে ১৮১৪ সালের ২৪ আগস্ট ব্রিটিশ সেনাবাহিনী হোয়াইট হাউস জ্বালিয়ে দেয়।

ওভাল অফিস

প্রেসিডেন্টের ওভাল অফিস

এরপর বিল্ডিংয়ের ছোট একটি অংশ শুধু অবশিষ্ট ছিল। বিল্ডিংটির বিভিন্ন জায়গায় তখন আগুন ও ধোঁয়ার দাগ ঢাকতে এর দেয়ালে সাদা রং দেওয়া হয়। সেই থেকে মূলত একে ‘হোয়াইট হাউস’ বলা শুরু হয়। হোয়াইট হাউসের মোট রুমের সংখ্যা ১৩২ টি।


ফ্যামেলি থিয়েটার

ফ্যামেলি থিয়েটার, যেখানে ৪২ জন একসঙ্গে সিনেমা দেখতে পারেন, মুভি উপভোগ করছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা 

আলোচিত এই ভবনটিতে প্রেসিডেন্টের বেডরুম ও অফিস ছাড়াও বিশ্বের সব ধরনের উন্নত প্রযুক্তি সুবিধা, বাচ্চাদের খেলার জায়গা, ফার্স্ট লেডির সাজ-গোজের আলাদা রুম, গেম রুম, জিম, খাবার খাওয়ার জন্য একাধিক ডাইনিং রুম ও চায়না রুম রযেছে।

ট্রাম্প

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প