শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ



সুখবর দিল সৌদি আরব

নিউজ ডেস্ক




১ জানুয়ারি থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুসহ সব ধরণের নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে সৌদি সরকার। এতে করে, অন্যান্য দেশে আটকা পড়া সৌদি নাগরিকরা দেশে ফেরার পাশাপাশি, সৌদি আরবের বসবাসরতরাও দেশের বাইরে ভ্রমণ করতে পারবেন বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তবে, আরব উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর নাগরিকরা বৈধ ভিসার সাপেক্ষে ১৫ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এবং সৌদি আরবের ইংরেজি গণমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে।

করোনাভাইরাসের কারণে গত ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক পরিবহন ব্যবস্থাপনা বন্ধ ঘোষণা করে সৌদি সরকার। দীর্ঘ আট মাস পর রোববার স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিকভাবে সীমিত পরিসরে শুধুমাত্র জিসিসি অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে সীমিত পরিসরে আন্তর্জাতিক ফ্লাইট চালু করা ঘোষণা দেয় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


এছাড়াও প্রথম দফায় নির্দিষ্ট কিছু দেশের এবং নির্দিষ্ট ক্যাটাগরির যাত্রী সেখানে গমনাগমনের অনুমতি পাবে। ধীরে ধীরে সৌদি আরবের বিমান চলাচল স্বাভাবিক হবে। ২০২১ সালের জানুয়ারি মাসের প্রথম থেকেই পর্যায়ক্রমে সকল দেশের সাথে আকাশ, জল ও স্থলপথ খুলে দেয়া হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরা পালন করার জন্য সৌদি সরকারের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। করোনা পরিস্থিতির উন্নতির উপর এবং ভ্যাকসিন আসা সাপেক্ষে আরো নতুন নতুন সিদ্ধান্ত আসতে পারে।

যদিও কবে নাগাদ বাংলাদেশসহ এশিয়ার অন্যান্য দেশে আটকে পড়া প্রবাসীরা কর্মস্থলে ফিরতে পারবে এই বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি।