শুক্রবার, ৭ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৩ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ



বিদেশগামীদের করোনা পরীক্ষা ফি বাতিল চায় প্রবাসী অধিকার পরিষদ

সংবাদ বিজ্ঞপ্তি




বাংলাদেশী প্রবাসীদের করোনা পরীক্ষা সনদের উপর সরকার নির্ধারিত ফি বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ। আজ বিকেলে বিশ্বের ২৮টি দেশ থেকে একযোগে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এই দাবি জানানো হয়।

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের প্রধান সমন্বয়ক জার্মান প্রবাসী কবির হোসেনের সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান কঠিন পরিস্থিতিতে প্রবাসীদের জন্য সরকারের এমন সিদ্ধান্ত নিতান্তই অযৌক্তিক ও অমানবিক।


যুগ যুগ ধরে রেমিট্যান্স যোদ্ধারা দেশের অর্থনীতির চাকাকে গতিশীল রাখতে অগ্রণী ভূমিকা পালন করে আসার পরেও রাষ্ট্রীয়ভাবে তারা অবহেলিত ও সুবিধাবঞ্চিত। নিকট অতীতে বিশ্বের বিভিন্ন দেশে সুনাম ও সফলতার সাথে বাংলাদেশি প্রবাসীরা মূল্যায়িত হলেও বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী প্রবাসীদের প্রবেশের ক্ষেত্রে যে কড়াকড়ি অবস্থার সৃষ্টি হয়েছে তার জন্য রাষ্ট্রীয় অব্যবস্থাপনা ও খামখেয়ালিই শতভাগ দায়ী।

মহামারি করোনার কারনে দীর্ঘদিন ধরে কর্মহীন হয়ে দেশে আটকে পড়া প্রতিটি প্রবাসী এই মুহূর্তে নিদারুণ অর্থকষ্টে জীবন যাপন করছে। এই পরিস্থিতিতে করোনা পরীক্ষা সনদের জন্য নির্ধারণ করা এই অযৌক্তিক ও অমানবিক ফি সাধারণ প্রবাসীদের সাথে পরিহাসের নামান্তর। বিজ্ঞাপ্তিতে এই অযৌক্তিক ফি নির্ধারণের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানোর পাশাপাশি অবিলম্বে এই হঠকারী সিদ্ধান্ত বাতিল করে বিদেশগামী সকল নাগরিককে সম্পূর্ণ বিনা হয়রানিতে ও বিনা খরচে সরকারী সহায়তায় করোনা পরীক্ষা সনদ প্রদানের জোর দাবি জানানো হয়।