বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৪ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ



বড়লেখা-জুড়ীবাসীর গৌরবের নাম মন্ত্রী শাহাব উদ্দিন




আবু রহমান :: সততা ও যোগ্যতা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন হয়ে বাংলাদেশ ডেল্টা প্লান ২১০০ বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ ও দিক নির্দেশনা প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলের অন্যতম সদস্য মনোনীত হয়েছেন মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনের সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন।


বন্যা, নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থপনা এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনা দীর্ঘমেয়াদী কৌশল ‘বদ্বীপ পরিকল্পনা-২১০০’ বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চেয়ারপারসন করে “ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল” গঠন করেছে বাংলাদেশ সরকার।

২০১৮ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) “ডেল্টা প্ল্যান” নামে পরিচিত শতবছরের এ মহাপরিকল্পনার অনুমোদন হয়। মহাপরিকল্পনার আওতায় আপাতত ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের জন্য ৮০টি প্রকল্প হাতে নেবে বাংলাদেশ সরকার, যাতে ব্যয় হবে প্রায় ২৯৭৮ বিলিয়ন টাকা।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন এমপির এ অর্জনকে উনার নির্বাচনী নিজ আসনে দলীয় নেতাকর্মী সাধারণ জনসাধারণ খুশি ও আনন্দিত। উনারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিনকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছেন।

জনাব শাহাব উদ্দিন জাতীয় সংসদের আসন নং ২৩৫ মৌলভীবাজার ১ থেকে এ পর্যন্ত চারবার জাতীয় সংসদের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার আগে তিনি দশম জাতীয় সংসদের হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি নবম জাতীয় সংসদে ভুমি মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। এ ছাড়া তিনি সপ্তম জাতীয় সংসদে ডাক, তার এ টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ছিলেন।


একজন সজ্জন সত্যবাদী নিরঅহংকারী ন্যায়পরায়ন সাধাসিধে জীবনে অভ্যস্ত একজন সৎ মানুষ। সর্বস্তরের জন সাধারনের কাছের মানুষ হিসেবে উনার সুখ্যাতি রয়েছে। করোনাকালিন এই সময়ে উনার নির্বাচনী এলাকায় অসহায়, সুবিধাবন্চিতদের সাহায্যার্থে সরকারি সকল সুযোগ সুবিধাসহ উনার ব্যক্তিগত ও পরিবারের পক্ষ থেকে এবং দলীয় ও ভিত্তবানদের মাধ্যমে, উনার দিক নির্দেশনা মতো সঠিক ভাবে এলাকার অবহেলিত মানুষের জন্য সাহায্য করে যাচ্ছেন। বড়লেখা ও জুড়ী উপজেলায় উনার উন্নয়নের ধারাবাহিকতা লক্ষণীয়।

মন্ত্রী শাহাব উদ্দিন ১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর বড়লেখা উপজেলার পাখিয়ালা গ্রামে জন্ম গ্রহন করেন। উনার পিতার নাম জনাব মো. আব্দুল রহিম এবং মাতার নাম আনোয়ারা বেগম। ১১ ভাই বোনের মধ্যে জনাব শাহাব উদ্দিন ভাইদের মধ্যে সবার বড়। ব্যক্তিগত জীবনে দুই ছেলে দুই মেয়ের জনক জনাব শাহাব উদ্দীনের সহধর্মিনীর নাম শিরিন আক্তার। উনার দুই ছেলে জাকির হোসেন জুমন ও রাজন হোসেন ইংল্যান্ডের লন্ডন শহরে বসবাস করেন। বড়লেখা ও জুড়ীবাসীর গৌরব জনাব শাহাব উদ্দীনের সাহেবের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করছি।

লেখক: আবু রহমান
লন্ডন, ইংল্যান্ড।