বুধবার, ৩ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ



লন্ডনে ২ কোটি টাকা সংগ্রহ সিলেটের ‘শতবর্ষী’ দবিরুলের, হাইকমিশনের ধন্যবাদ

লন্ডন প্রতিবেদক




করোনাভাইরাস সংকটে দুর্গতদের জন্য তহবিল সংগ্রহে নেমে ১ লাখ ৮৫ হাজার পাউন্ড সংগ্রহ করেছেন ১০০ বছর বয়সী ব্রিটিশ বাংলাদেশি দবিরুল ইসলাম চৌধুরী। এ জন্য শুক্রবার (২২ মে) এক বার্তায় তাকে ধন্যবাদ জানিয়েছে ঢাকার ব্রিটিশ হাইকমিশন।


ব্রিটিশ হাইকমিশন যুক্তরাজ্যের ফরেন অফিসের বরাদ দিয়ে জানায়, ১০০ বছর বয়সী ব্রিটিশ বাংলাদেশি দবিরুল ইসলাম চৌধুরী ক্যাপ্টেন স্যার টম মুরের থেকে অনুপ্রাণিত হয়ে লন্ডনে তার বাড়ির সামনে বাগানে হেঁটে গত ২৬ দিনে জোগাড় করেছেন ১ লাখ ৮৫ হাজার পাউন্ড (বাংলাদেশি প্রায় ২ কোটি টাকা)। বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত মানুষের সহায়তায় এই অর্থ ব্যয় করা হবে। আমরা দবিরুল ইসলাম চৌধুরীকে জানাই আন্তরিক ধন্যবাদ।

পূর্ব লন্ডনের বাসিন্দা দবিরুল ইসলাম চৌধুরীর ঘুরে ঘুরে এই অর্থ সংগ্রহের খবর বিশ্ব গণমাধ্যমে প্রকাশ হয়েছে। এরপর থেকে তিনি সবার নজরে আসেন।

১৯২০ সালের ১ জানুয়ারি সিলেটের দিরাই থানার কুলঞ্জ গ্রামে জন্ম নেওয়া দবিরুল ব্রিটেনে পাড়ি জমিয়েছিলেন ১৯৫৭ সালে। লেখাপড়ার পর সেখানে চাকরির পাশাপাশি কমিউনিটির কাজেও জড়িয়ে পড়েন তিনি। তার স্ত্রী খালেদা দবীর চৌধুরী বাংলাদেশ আওয়ামী লীগ যুক্তরাজ্য শাখার একজন নেত্রী। আর কমিউনিটিতে সুপরিচিত পেনশনার দবিরুল ইসলাম চৌধুরীকে অনেকেই চেনেন কবি দবিরুল হিসাবে।


কবিতাপ্রেমী দবিরুল ইসলাম চৌধুরী এখনো কোনো সভা-সমাবেশে গেলে স্বরচিত কবিতা পড়ে শোনান। শত শত কবিতা লিখেছেন তিনি। তার লেখা কবিতার বইও প্রকাশিত হয়েছে।