বুধবার, ৩ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ



লন্ডনে সিলেটীসহ ৩০ বাংলাদেশির মৃত্যু, আক্রান্ত কয়েকশ

প্রবাস ডেস্ক




যুক্তরাজ্যে সরকারিভাবে করোনাভাইরাসে আক্রান্তদের তথ্য প্রকাশ না করায় এ পর্যন্ত কতজন প্রবাসী বাংলাদেশি আক্রান্ত কিংবা মৃত্যু হয়েছে তার অফিসিয়াল পরিসংখ্যান জানা নেই। তবে সামাজিক যোগাযোগমাধ্যম এবং মৃতদের আত্মীয়দের দেয়া তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে এ পর্যন্ত ৩০ জন প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন কয়েকশ।


প্রবাসীদের দেয়া তথ্য মতে, গত শুক্র ও শনিবারেই মৃত্যু হয়েছে ৬ জনের। ১লা এপ্রিল লুটনের সফল ব্যবসায়ী দীবুল আহমদ (৫৫) ইন্তেকাল করেন। ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় ৪ এপ্রিল মারা গেলেন দীবুল আহমদের মা।

শুধু মা-ছেলের মৃত্যুই শেষ নয়, আক্রান্ত হয়েছেন দীবুল আহমদের পিতা হাসান আহমদ, স্ত্রীসহ ৩ পুত্র সন্তান। তার দেশের বাড়ি সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার সিলাম ইউপির ভাংগী গ্রামে। তিনি যুক্তরাজ্যে ও বাংলাদেশে বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন।

এই মৃত্যুর ঘটনায় পুরো দক্ষিণ সুরমা বাকরুদ্ধ। দেশে থাকা স্বজনদের মধ্যে চলছে কান্নার রোল। যুক্তরাজ্যের লুটন কমিউনিটিতেও শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে শনিবার রাতে টেইমসাইড জেনারেল হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গ্রেটার ম্যানচেস্টারের হাইডের বাসিন্দা আলহাজ মো. আকিকুর রহমান ইন্তেকাল করেছেন। মরহুম আকিকুর রহমানের দেশের বাড়ি সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার কুবাজপুর গ্রামে।

শনিবার সকালে ইসলামিক স্কলার আবু সাঈদ আনসারীর শাশুড়ী, প্রবীণ সানোয়ার আলী স্ত্রী রূপজান বিবি মিডলসেক্স হাসপাতালে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভুগলেও সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হন হয়ে কিছুদিন হাসপাতালে ছিলেন।


ওয়েস্ট লন্ডনের বাসিন্দা রুপজান বিবি ৪ মেয়ে ২ পুত্র সন্তান রেখে গেছেন। তার দেশের বাড়ি সিলেট দক্ষিণ সুরমা উপজেলার লালাবাজারের বনগাঁও গ্রামে। মাওলানা আবু সাঈদ আনসারী ফেইসবুক বার্তায় তার শাশুড়ীর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

গত ৩এপ্রিল শুক্রবার দুপুরে স্থানীয় একটি হাসপাতালে গ্রেটার হাইড জামে মসজিদ ও ইসলামিক সেন্টারের বর্তমান চেয়ারম্যান হাজী মনসুর খান শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি ম্যানচেস্টারস্থ হাইডের বাসিন্দা তার দেশের বাড়ী সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার আসার কান্দি ইউনিয়নের তিলক গ্রামে।

হাজী মনসুর খান পূর্বেই হার্টে সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি করোনায় আক্রান্ত হলে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে ১ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।

এদিকে তার মৃত্যুর সংবাদ ছডিয়ে পড়লে কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে জাস্ট হেল্প ফাউন্ডেশনের পক্ষ থেকে গভীর সমবেদনা ও তার রুহের মাগফেরাত কামনা করেছেন জাস্ট হেল্প ফাউন্ডশনের চেয়ারম্যান ও হাইড জামে মসজিদের ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান মিজান।

এদিকে শুক্রবার দুপুরে লন্ডনের ইলফোর্ডের একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন ব্যবসায়ী দিলাল আহমদ। তার দেশের বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার পূর্ববাঘা ইউনিয়নের তুড়ুগাও গ্রামে।

মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন মেয়ে রেখেগেছেন। মরহুম দিলাল আহমদ যুক্তরাজ্যে ও বাংলাদেশে বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত থেকে সমাজ উন্নয়নে ভূমিকা রেখে গেছেন। তিনি গোলাপগঞ্জ বাঘা ইউনিয়ন ডেভোলাপমেন্ট অর্গানাইজেশনের সাবেক যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করেন।


শুক্রবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হোমারটন হাসপাতালে আলহাজ এরশাদ মিয়া নামে আরো ১ জন ইন্তেকাল করেছেন। তিনি লন্ডনের ইজলিংটনের বাসিন্দা তার দেশের বাড়ি মৌলভীবাজারের পাগুলিয়ায় বলে জানা গেছে।

এদিকে যুক্তরাজ্যে ৫ এপ্রিল রোববার প্রাণঘাতী করোনাভাইরাসে গত তিন দিনের চেয়ে মৃত্যুর সংখ্যা কমলেও ব্যাপক হারে বেরেছে আক্রান্ত রোগীর সংখ্যা। ব্রিটিশ স্বাস্থ বিভাগ এন এইচ এস এর তথ্য মতে যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৬২১ জন ফলে মোট মৃতের সংখ্যা ৪হাজার ৯৩৪জন। এই সংখ্যা শনিবারের চেয়ে ৮৩ জন কম যেখানে শনিবার মৃতের সংখ্যা ছিল ৭০৪ জনে।

নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫৯০৩ জন। যা গতকাল ছিল ৩৭৩৫ জন। ফলে মোট আক্রান্ত রোগির সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৪১৯০৩ জনে।