বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ



বাংলাদেশিদের ফেরত আনতে চীনের উহানে কেউ যেতে চায় না: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক




পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, চীনের উহানে অবস্থানরত যে ১৭১ বাংলাদেশি দেশে ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন তাদের আনার জন্য চার্টার্ড ফ্লাইট খুঁজছে সরকার। তিনি বলেন, তাদের ফেরত আনতে কোনও উড়োজাহাজ ও ক্রু দেশটিতে পাঠানো যাচ্ছে না। করোনা ভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল হওয়ায় কেউই উহানে যেতে চায় না। শনিবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক আলোচনা অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।


মন্ত্রী জানান, উহানের যে ১৭১ জন বাংলাদেশি দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন তাদের আনার জন্য ফ্লাইট পাঠানো সম্ভব হচ্ছে না। কেউ চীনে যেতে রাজি হচ্ছে না। সম্প্রতি উহানে থাকা বাংলাদেশিদের ফেরত আনতে যে বিমানটি চীনে পাঠানো হয়েছিল সেটি ১ লাখ ৩০ হাজার ডলার খরচে জীবাণুমুক্ত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, তারপরেও বিমানটি আটকে আছে, সিঙ্গাপুরেও যেতে পারে না। এজন্য আমরা বলেছি যারা আসতে চান তাদের জন্য চাইনিজ চার্টাড ফ্লাইট যদি হয় তাহলে সেটি জোগাড় করে আনা সম্ভব।

তিনি বলেন, উহানে অবস্থানরত ১৭১ বাংলাদেশি দেশে ফিরতে চেয়েছেন। তাদের বিষয়ে আমরা সংবেদনশীল। তাদের আমরা আনতে চাই। আমাদের যে বিমান গিয়েছিল তাদের ক্রুরা সবাই কোয়ারেন্টাইনে আছে। এখন তারা কোথাও যেতে পারছেন না। বিমানটাও কোথায় যেতে পারছে না। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, উহানে থাকা বাংলাদেশিদের খাওয়া-দাওয়া নিশ্চিত করেছে চীন। অনেকে বলছে খাওয়া পাচ্ছে না, এটি সঠিক নয়। তিনি আরও বলেন, সরকার যদি পয়সা দিয়ে না আনে তবে ৮০ ভাগ লোক সেখানে থেকে যাবে। সরকার বিনা পয়সায় নিয়ে আসে সেজন্য উৎসাহ বেশি।