সোমবার, ২০ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৭ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ


নতুন ‘ভিডিও’তে ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমান ভূপাতিত হওয়ার মুহূর্ত

নিউজ ডেস্ক




নতুন করে ছড়িয়ে পড়া এক ভিডিওতে তেহরানের কাছে ইউক্রেনের যাত্রীবাহী বিমানে দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হানার মুহূর্ত ধরা পড়েছে। নতুন ভিডিওতে ৩০ সেকেন্ডের ব্যবধানে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়তে দেখা যায়। তবে এর কোনোটিতেই তাৎক্ষণিকভাবে বিমানটি ভূপাতিত হয়নি। ভিডিওটিতে বিমানটিকে আগুন ধরে যাওয়া অবস্থায় কয়েক মিনিট উড়তে দেখা যায়। পরে তা মাটিতে পড়ে বিস্ফোরিত হয়।


ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার বদলা নিতে গত ৮ জানুয়ারি ইরাকের মার্কিন বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। একই দিনে তেহরান থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে ১৭৬ আরোহীসহ ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। মার্কিন সংবাদমাধ্যম নিউজ উইক নিজস্ব অনুসন্ধান শেষে জানায়, ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে বিমানটি ভূপাতিত করেছে ইরান। প্রথমে অস্বীকার করলেও একপর্যায়ে বিমানটি ভূপাতিত করার কথা স্বীকার করে তেহরান।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, নতুন ফুটেজটি বিদকানেহ গ্রামের একটি ছাদের ওপর থেকে ধারণ করা হয়েছে। ইরানের সামরিক ঘাঁটি থেকে গ্রামটি চার মাইল দূরে অবস্থিত বলে জানিয়েছে তারা। ভিডিওটি যাচাই করে ওই মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, প্রথম ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটির ট্রান্সপোন্ডার (রেডিও সংকেত গ্রহণকারী যন্ত্র) নিষ্ক্রিয় হয়। পরে আঘাত হানে দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি।


ভিডিওটিতে আগুন ধরা অবস্থায় বিমানটিকে তেহরান বিমানবন্দরে ফিরে আসার চেষ্টা করতে দেখা গেছে। তবে কয়েক মিনিটের মাথায় এটি ভূপাতিত ও বিস্ফোরিত হয়।

এর আগে গত শুক্রবার প্রকাশ্যে আসা অপর এক ভিডিওতে বিমানটিতে একটি ক্ষেপণাস্ত্র আঘাত হানতে দেখা যায়।

error: Content is protected !!