সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ



সম্মেলন মঙ্গলবার, কে হচ্ছেন গোলাপগঞ্জ পৌর আ’লীগের কাণ্ডারি




জাহিদ উদ্দিন, গোলাপগঞ্জ :: গোলাপগঞ্জ উপজেলায় শুরু হয়েছে আওয়ামী লীগের আসন্ন কাউন্সিলের আমেজ। ইতিমধ্যে উপজেলার কয়েকটি ইউনিয়নের কাউন্সিল শেষ হয়েছে। এক যুগের বেশি সময়ের পর পৌর আওয়ামী লীগের সম্মেলনের মঙ্গলবার (৫ নভেম্বর) নির্ধারন করা হয়েছে।


এদিকে সম্মেলনকে ঘিরে উৎসবের আমেজ বিরাজ করছে নেতাকর্মীদের মাঝে। কাউন্সিলের মাধ্যমে দলের তরুণ নেতাকর্মীরা নতুন নেতৃত্বের প্রত্যাশা করছেন। তবে নবীন ও প্রবীণের সমন্বয়ে নতুন কমিটি গঠিত হবে এমন আশা করছেন দলের বয়োজ্যেষ্ঠ নেতারা। কে হচ্ছেন গোলাপগঞ্জ পৌর আওয়ামী লীগের নতুন কাণ্ডারি? এ প্রশ্নের জবাব মিলবে সম্মেলনে।

সমঝোতা না ভোটে নেতা নির্বাচিত করা হবে এ নিয়েও রয়েছে আলোচন। অনেকে আলোচনার মাধ্যমে কমিটির পক্ষে মত দিলেও আবার অনেকে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে কমিটি হওয়ার পক্ষে মত দিচ্ছেন। আবার অনেকে সমঝোতার মাধ্যমে নেতৃত্বে আসার জন্যও তদবির চালিয়ে যাচ্ছেন।

জানা যায়, সর্বশেষ পৌর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৩ সালে। সে সময় প্রয়াত ছালেহ আহমদ চৌধুরীকে সভাপতি ও সৈয়দ মিছবাহ উদ্দিনকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়। গত বছর এ কমিটির সভাপতি ছালেহ আহমদ চৌধুরী মৃত্যুবরণ করেন।

দীর্ঘদিন পর সম্মেলন হচ্ছে তাই নেতাকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনার শেষ নেই। নতুন করে দৌড়ঝাঁপ শুরু হয়েছে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থীদের মধ্যে। সম্ভাব্য প্রার্থীরা নতুন করে দলের নেতাকর্মীদের খোঁজখবর নিচ্ছেন।


সম্মেলনকে ঘিরে পৌর আওয়ামীলীগের গুরুত্বপূর্ণ দুই পদে অর্ধ ডজনের বেশি নেতাকর্মী প্রতিদ্ধন্ধিতা করবেন বলে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

সভাপতি পদে এ পর্যন্ত যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম সম্পাদক পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল, পৌর আওয়ামীলীগের সহ-সভাপতি সাদেক আহমদ, আরিফ চৌধুরী কফি , মুবিন জায়গীরদার।

সাধারণ সম্পাদক পদে উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক রুহেল আহমদ, উপজেলা ছাত্রলীগের সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, পৌর কাউন্সিলর, আওয়ামীলীগ নেতা এম ফজলুর আলম, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিপন। তবে প্রার্থিতা আরো বাড়তে পারে বলে একটি সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ বলেন, মঙ্গলবারের জন্য আমাদের প্রস্তুতি সম্পন্ন। দলকে ঢেলে সাজাতে নবীন ও প্রবীণের সমন্বয়ে পৌর আওয়ামী লীগের কমিটি করা হবে। তিনি বলেন, চেষ্টা থাকবে সমঝোতার ভিত্তিতে কমিটি গঠন। এ প্রক্রিয়ায় সম্ভব না হলে ভোট নেওয়া হবে।

সভাপতি প্রার্থী যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম সম্পাদক পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ এদেশকে এগিয়ে নিয়ে যেতে কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগের কার্যক্রম আরো বেগবান করতে আমি পৌর আওয়ামী লীগের সভাপতি প্রার্থী হয়েছি। সকলকে সাথে নিয়ে আওয়ামী লীগকে এগিয়ে নেওয়ার প্রচেষ্টা আমার থাকবে।


সাধারণ সম্পাদক পদপ্রার্থী পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিপন বলেন, তরুণ নের্তৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দেশ পরিচালনায় দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের মূল্যায়ন করেছেন। আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ে কমিটি গঠনের ক্ষেত্রেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের মূল্যায়ন করছেন। আমি আশাকরি দায়িত্বশীলরা মাঠের কর্মী হিসেবে আমায় মূল্যায়ন করবে।