বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ




বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ: পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন

নিজস্ব প্রতিবেদক




পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ‘বাংলাদেশ হচ্ছে অসাম্প্রদায়িক চেতনার একটি দেশ। এই দেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে আমরা সবাই এক হয়ে চলি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সম্প্রীতির বন্ধন অটুট রেখে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে দেশ এগিয়ে চলছে। দেশে যার যার ধর্মপালন করার চমৎকার পরিবেশ সৃষ্টি হয়েছে। এটা যেন অব্যাহত থাকে।’


মন্ত্রী মঙ্গলবার (১০ অক্টোবর) সন্ধ্যায় মৌলভীবাজারের বড়লেখা উপজেলার তালিমপুর ইউনিয়নের বাংলাবাজারে ‘দুর্গতিনাশিনী’ প্রকাশনার মোড়ক উন্মোচন ও প্রতিমা বিসর্জন কার্যক্রম পরিদর্শন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মন্ত্রী এছাড়া উপজেলার পানিশাইল, গুলুয়া ও ভাঘাডহর প্রতিমা বিসর্জন ঘাটে পৃথক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন। রাত সাড়ে ৮টা পর্যন্ত অনুষ্ঠান চলে।

মন্ত্রী আরো বলেন, ‘শারদীয় দুর্গাপূজা সনাতন ধর্মাবলম্বী মানুষের জন্য আনন্দের এক মিলনমেলা। এ উৎসব আবহমানকাল ধরে বাঙালির চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অংশ হয়ে আছে। দুর্গাপূজা আমাদের আপন সংস্কৃতিতে হাজার বছরের বাঙালি ঐতিহ্যের সাক্ষ্যবহন করে চলেছে।’

বাংলাবাজারে দুর্গতিনাশিনী পরিষদের জ্যেষ্ঠ উপদেষ্টা অবসরপ্রাপ্ত শিক্ষক অনুকূল চন্দ্র দাসের সভাপতিত্বে ও অখিল চন্দ্র দাসের সঞ্চালনায় প্রধান অতিথি ছাড়াও বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান প্রমুখ।


এর আগে গত রোববার ও সোমবার মন্ত্রী বড়লেখা ও জুড়ী উপজেলার বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেন। এসব মন্ডপে পৃথক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যও দেন।

error: Content is protected !!