সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ



Sex Cams

ছবিতে কানাইঘাটের বড় হাওর ও কাঁঠালবাড়ি




সিলেটের কানাইঘাট উপজেলার কাঁঠালবাড়ি হাওর দ্বীপ ভ্রমণ পিপাসুদের জন্য আকর্ষণীয় স্থান। “মরুভুমিতে মাঝে মাঝে খেজুর গাছের দর্শন, এ যে মরুর বৈশিষ্ট্য। হাওরের মাঝেও গ্রামের অস্থিত্ব নতুন কিছু নয়। কিন্তু হাওরের ম‍াঝে টিলা, টিলার মাঝে গাছ, পানিতে গাছ, চারিদিকে অথই পানির মাঝে অনেকগুলো টিলার উপর জনবসতি- সম্পুর্ণ ভিন্ন এক দৃশ্য। বাংলাদেশের সম্পুর্ণ ভিন্ন একটা গ্রাম। এ জায়গার নাম ‘কাঁঠালবাড়ি’। 


বর্ষাকালে চারদিকেই পানি। হাওরের মাঝখানের এই গ্রামের বাড়িগুলো টিলার উপর। একেকটা টিলায় একেকটা বাড়ি। বর্ষা মৌসুমে সে মনোরম দৃশ্য উপভোগ্য-ই বটে। কারণ, এক বাড়ি থেকে আরেক বাড়ি যেতে হয় নৌকায়। টিলা ছাড়া সবই ডুবে যায়। হাওরের মাঝখানে আবার টিলা, টিলার নানান জাতের গাছ, ফল গাছের সমাহার, কাঁঠাল গাছের আধিক্য– এমন গ্রাম সহজে খোঁজে পাওয়া যাবেনা আর কোথাও। এমন একটি গ্রামে নৌকা ভ্রমণের মজা-ই হবে আলাদা। হাওরের মাঝখান দিয়ে চলতে চলতে `কাঠালবাড়ি` গ্রামে পৌছার অনুভূতি-ই হবে আলাদা। এমন একটি স্থানে বর্ষাকাল কতটা সুন্দর আর উপভোগ্য হতে পারে নিজে গিয়ে পরখ করে নিন। বর্ষা বলতে প্রায় ৭/৮ মাস। শুষ্ক মৌসুমের ৩/৪ মাস ছাড়া বাকি সময়টা।”


৯ নং রাজাগঞ্জ ‌ইউনিয়নের লুন্তির পাহাড় ও কুচিয়া নামে ২টি মৌজা নিয়ে কাঁঠালবাড়ি। ২০০ জনসংখ্যার এ গ্রামে রয়েছে প্রায় ৩০টির মত টিলা। ১৫-১৬টি টিলায় বাস করে প্রায় ২৫টি পরিবার। বেশির ভাগ টিলায় রয়েছে একটি করে পরিবার। সূত্র: অনলাইন


ছবি: জাহিদ উদ্দিন