বুধবার, ২০ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ



এবার যুক্তরাজ্য বোয়িংয়ের বিমান চলাচল নিষিদ্ধ করল

নিউজ ডেস্ক






যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স বিমানগুলো দেশটির ভেতরে কিংবা তাদের আকাশসীমায় চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। দেশটি পূর্ব সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ম্যাক্স ৮ বিধ্বস্ত হয়ে ক্রুসহ ১৫৭ যাত্রী নিহত হওয়ার পর যুক্তরাজ্য বোয়িংয়ের বিমান ব্যবহারের ক্ষেত্রে এমন নিষেধাজ্ঞা আরোপ করল। গত পাঁচ মাসের মধ্যে দ্বিতীয়বার বোয়িংয়ের একই মডেলের দুটি বিমান বিধ্বস্তের ঘটনায় ১৫৭ ও ১৮৯ যাত্রী নিহত হয়।

যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বলেছে, বোয়িংয়ের বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেয়া এমন নির্দেশনা পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত জারি থাকবে। যুক্তরাজ্যে চলাচলকারী তুই ও নরওয়েজিয়ান এয়ারওয়েজের বহরে বোয়িংয়ের ম্যাক্স ৮ বিমান আছে।

রোববার ইথিওপিয়ায় মর্মান্তিক বিমান বিধ্বস্তের ঘটনার পর মালয়েশিয়া, সিঙ্গাপুর, চীন, ভারত ও অস্ট্রেলিয়া বোয়িংয়ের ওই মডেলের বিমান ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এবার তাদের সাথে যোগ দিল যুক্তরাজ্য।

ব্রিটিশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, ‘যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বর্তমান অবস্থা খুব গভীর পর্যবেক্ষণে রেখেছে। আমাদের কাছে যেহেতু এখনো ফ্ল্যাইট ডাটা রেকর্ডারের যথেষ্ট তথ্য নাই তাই পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এমন পদক্ষেপ নিয়েছি।’

যুক্তরাজ্যে চলাচলকারী তুই এয়ারওয়েজ এক বিবৃতির মাধ্যমে নিশ্চিত করেছে ব্রিটিশ বেসামরিক বিমান চলাচল কর্তপক্ষের এমন নির্দেশনা আসার পর তাদের বহরে থাকা বোয়িং ম্যাক্স ৮ এর চলাচল বন্ধ করে দিয়েছে। বোয়িংয়ে যাতায়তকারী সব যাত্রীকে তারা জানিয়ে দিয়েছে যে তাদের জন্য অন্য বিমানের ব্যবস্থা করা হয়েছে।

সিঙ্গাপুরের অভ্যন্তরে এবং বাইরে বোয়িং ৭৩৭ বিমানের চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির বেসামরিক বিমান চলাচল সংস্থা (সিএএএস)। মঙ্গলবার দেশটি এই নিষেধাজ্ঞা জারি করে।

তার আগে সোমবার বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমান চলাচল বাতিল করছে চীন, ভারত ও ইথিওপিয়া। চীনের বিমান নিয়ন্ত্রক সংস্থা বলেছে, অভ্যন্তরীণ বিমান সংস্থাগুলোকে সোমবার থেকে বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ বিমানের সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম স্থগিত করার নির্দেশ দেয়া হয়েছে।

চীনের পক্ষ থেকে বোয়িংয়ের বিরুদ্ধে অভিযোগ তুলে বলা হচ্ছে, দুটি বিমান বিধ্বস্ত হওয়ার ধরন একই রকম। তাই তারা দেশটির অভ্যন্তরীণ বিমান বহরে বোয়িং-৭৩৭ মডেলের বিমান সংযোজনে বিধি নিষেধ আরোপ করেছে। চীনে প্রায় ৯০টি বোয়িং-৭৩৭ মডেলের বিমান ব্যবহার করা হচ্ছে।

ভারতের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ ডিজিসিএ বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান পরীক্ষা করতে দেশটির দুটি বিমান সংস্থাকে নির্দেশ দিয়েছে। তাছাড়া ইথিওপিয়ার সরকার দেশটির বিমান সংস্থাগুলোকে বোয়িংয়ের বিমান ব্যবহার না করার নির্দেশ দিয়েছে।

গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়ায় বোয়িং-৭৩৭ মডেলের একটি বিমান উড্ডয়নের তেরো মিনিট পর জাভা সাগরে বিধ্বস্ত হয়ে ১৮৯ যাত্রীর সবার মৃত্যু হয়। পাঁচ মাসের মাথায় রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সেরও একই মডেলের একটি বিমান উড্ডয়নের ছয় মিনিটের মাথায় বিধ্বস্ত হয়ে মারা যান আরও ১৫৭ জন।







error: Content is protected !!