বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ



Sex Cams

                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

মৌলভীবাজার জেলার ৪টি আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী যারা…



বিজ্ঞাপন

দেলোয়ার হোসাইন:
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে চারদিকে বাজছে নির্বাচনী ঢামাঢোল। বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছে। ফলে বাংলাদেশের নির্বাচনী মাঠ সরগরম হয়ে ওঠছে। এই মুহূর্তে দলীয় মনোনয়ন লাভে দৌঁড়ঝাপ শুরু হয়েছে।

নির্বাচনে মৌলভীবাজার জেলার ৪টি আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা দলীয় কার্যালয় থেকে ইতোমধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করে তা পূরণ করে জমা দিয়েছেন।

অন্যদিকে ধানের শীষ প্রতীকে নির্বাচন করার আশায় দলীয় ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন মনোনয়ন প্রত্যাশীরা। জেলার ৪টি আসনে বিএনপি থেকে দলীয় মনোনয়নের আশায় মনোনয়নপত্র জমা দিয়েছেন দুই ডজনের বেশি মনোনয়ন প্রত্যাশী।

দলীয় সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে জেলার ৪টি সংসদীয় আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা হলেন:

মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী): সাবেক প্রতিমন্ত্রী এডভোকেট এবাদুর রহমান চৌধুরী, কাতার বিএনপির সদস্য সচিব ও কেন্দ্রীয় যুবদলের সাবেক সহ আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক শরিফুল হক সাজু, মৌলভীবাজার জেলা বিএনপির সহ সভাপতি নাসির উদ্দিন মিঠু, বড়লেখা উপজেলা বিএনপির সভাপতি আব্দুল হাফিজ, সহ সভাপতি আমেরিকা প্রবাসী দারাদ আহমদ, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান খসরু, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক আব্দুস সহিদ খান, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌরমেয়র প্রভাষক ফখরুল ইসলাম, জেলা বিএনপির মহিলা বিষয়ক সম্পাদক ও বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান রাহেনা বেগম হাসনা, বড়লেখা পৌর বিএনপির সভাপতি আনোয়ারুল ইসলাম, জুড়ী উপজেলা বিএনপির সভাপতি দেওয়ান আইনুল হক মিনু ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান আসকর, কাতার প্রবাসী বিএনপি নেতা লোকমান আহমদ।

আরো পড়ুন:
মৌলভীবাজার-১ আসনে আ’লীগের প্রার্থী শাহাব উদ্দিন, বিএনপি ও জাপায় একাধিক

এর মধ্যে সাবেক প্রতিমন্ত্রী এডভোকেট এবাদুর রহমান চৌধুরী আজ শনিবার মনোনয়নপত্র জমা দিবেন বলে জানা গেছে।

সীমান্তবর্তী দু’টি উপজেলা বড়লেখা ও জুড়ী, একটি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন নিয়ে গঠিত মৌলভীবাজার-১ আসন। এ আসনের দুই উপজেলা মিলিয়ে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬৫ হাজার ৬১৪ জন।

মৌলভীবাজার-২ (কুলাউড়া): জেলা বিএনপির সহ সভাপতি অ্যাডভোকেট আবেদ রাজা, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা কামরুজ্জামান জুবেদ, বিএনপি নেতা আলহাজ শওকতুল ইসলাম শকু।

আরো পড়ুন:
মৌলভীবাজার-৪ আসনে নৌকার মাঝি হতে চান ৬ জন

কুলাউড়া উপজেলার ১টি পৌরসভা, ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত মৌলভীবাজার-২ আসন। মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪১ হাজার ১‘শ ০৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২২ হাজার ৪‘শ ০৮ জন এবং নারী ভোটার ১ লাখ ১৮ হাজার ৭‘শ জন।

মৌলভীবাজার-৩ (মৌলভীবাজার সদর-রাজনগর): জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি এম. নাসের রহমান, জেলা বিএনপির সহসভাপতি ও সাবেক পৌর মেয়র ফয়জুল করিম ময়ূন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান ভিপি মিজানুর রহমান মিজান, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক বেগম খালেদা রব্বানী।

মৌলভীবাজার সদর উপজেলার ১টি পৌরসভা, ১২টি ইউনিয়ন ও রাজনগর উপজেলার ৮টি ইউনিয়ন নিয়ে নিয়ে গঠিত মৌলভীবাজার-৩ আসন। মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯১ হাজার ১‘শ ৪৯ জন।

এর মধ্যে মৌলভীবাজার সদরে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ২‘শ ৯৪ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ১৮ হাজার ৭‘শ ৬৪ জন এবং নারী ভোটার সংখ্যা ১ লাখ ১৫ হাজার ৫‘শ ৩০ জন।

রাজনগর উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫৬ হাজার ৮’শ ৫৫ জন। এর মধ্যে পুরুষ ৭৮ হাজার ২‘শ ৮৩ জন এবং নারী ৭৮ হাজার ৫‘শ ৭২ জন।

মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল ও কমলগঞ্জের একাংশ): বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মুজিবুর রহমান মুজিব ও প্রবাসী নেতা জালাল উদ্দিন আহমেদ জিপু।

মৌলভীবাজার-৪ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫ হাজার ৩৯৫ ভোট। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৪ হাজার ৬৭৬ জন এবং ভোটার নারী ১ লাখ ৫০ হাজার ৭১৯ জন।

এরমধ্যে শ্রীমঙ্গল উপজেলায় মোট ভোটার রয়েছেন ২ লাখ ১০ হাজার ৩৬৫ জন। পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ৬ হাজার ৫৭৮ জন এবং নারী ভোটার ১ লাখ ৩ হাজার ৭৭৮ জন।

কমলগঞ্জ উপজেলার ১টি পৌরসভা ও ৫টি ইউনিয়ন মিলিয়ে মোট ভোটার রয়েছেন ৯৫ হাজার ৩৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার হলেন ৪৮ হাজার ৯৮ জন নারী ভোটার ৪৬ হাজার ৯৪১ জন।

প্রসঙ্গত, পুনঃতফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২ ডিসেম্বর। ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আর ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর।