শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ



Sex Cams

                    চাইলে বিজ্ঞাপন দিতে পারেন

মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে প্রার্থী জটে মহাজোট
বিশেষ প্রতিবেদক

বিশেষ প্রতিবেদক



বিজ্ঞাপন

একাদশ জাতীয় নির্বাচনে মৌলভীবাজার-২ (কুলাউড়া) সংসদীয় আসনে ১৪ দলীয় জোটে ১৪ জন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেছেন। আওয়ামী লীগের মনোনয়ন বিতরণের শেষ দিন ১১ নভেম্বর রোববার পর্যন্ত মৌলভীবাজার-২ আসনের বিপরীতে মনোনয়ন সংগ্রহ করেছেন ১০ জন। আর শরিক দলের হয়ে মনোনয়ন সংগ্রহ করেছেন ৪ জন। এদের মধ্যে জাতীয় পার্টি (এরশাদ) দলের ২ জন আর জাসদ (শরীফ নুরুল আম্বিয়া) দলের ১ জন। শরিক দলের হয়ে আরও মনোনয়ন সংগ্রহ করতে পারেন বলে জানা গেছে।

প্রার্থীদের মধ্যে শরিক দলের চেয়ে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ভিড় লক্ষণীয়। এতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটে দেখা দিয়েছে প্রার্থী জট! এজন্য উদ্বেগ আর উৎকন্ঠায় থাকা দলীয় নেতাকর্মীরা রয়েছেন কেন্দ্রের সিদ্ধান্তের দিকে তাকিয়ে। মহোজোটে একক নাকি তাদের শরিক দলের প্রার্থী মৌলভীবাজার-২ আসনের জন্য নির্ধারণ করছেন এ নিয়ে চলছে অন্তহীন আলোচনা।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন সংগ্রহ করেছেন- বর্তমান সাংসদ মো. আব্দুল মতিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রেনু, কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আসম কামরুল ইসলাম, যুক্তরাজ্য আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক বিশিষ্ট ও শিক্ষানুরাগী সাংবাদিক কামাল হাসান, মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি অধ্যক্ষ আব্দুর রউফ, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মুক্তাদির তোফায়েল, সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বিসিবি পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট বিএমএ সভাপতি অধ্যাপক ডা. রুকন উদ্দিন আহমদ, পুলিশের সাবেক এআইজি সৈয়দ বজলুল করিম ও শফি আহমদ সলমান।

আর শরীক দলের হয়ে মনোনয়ন সংগ্রহ করেছেন- জাতীয় পার্টি (এরশাদ) থেকে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট মাহবুবুল আলম শামীম, বিগত ২০১৪ সালের নির্বাচনে মহাজোট প্রার্থী শ্রীমঙ্গলের মুহিবুল কাদের চৌধুরী পিন্টু, যুক্তরাজ্য জাতীয় পার্টির সাধারণ সম্পাদক রেজাউল হায়দার রাজু।

শরিক দল জাসদ (শরীফ নুরুল আম্বিয়া) থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন জেলা জাসদের অন্যতম সদস্য ও বর্তমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নারী নেত্রী নেহার বেগম।

এ আসনে ২০১৪ সালে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মো. আব্দুল মতিন এমপি নির্বাচিত হন। এবার আওয়ামী লীগ মরিয়া নিজ দলীয় প্রার্থী ও প্রতীকে নির্বাচন করে আসন পুনরুদ্ধারে আর শরিকরা মরিয়া এই আসন থেকে মনোনয়ন পেতে। অপরদিকে তিনশ আসনের মধ্য থেকে যে যে আসন শরিকদের ছেড়ে দিয়ে আওয়ামী লীগ শরিকদের জন্য ছেড়ে দিবে তার মধ্যে মৌলভীবাজার-২ আসনটি অন্যতম গুরুত্বপূর্ণ বলে বিবেচিত। কুলাউড়া উপজেলা নিয়ে গঠিত মৌলভীবাজার-২ নির্বাচনী আসনে মহাজোটে আওয়ামী লীগ নিজ দলের প্রার্থীদের মনোনয়ন দিবে না শরিকদের ছেড়ে দিবে এ নিয়ে সাধারণ জনগনের মধ্যে কৌতূহলের শেষ নেই, চলছে চুল ছেড়া বিশ্লেষণ ও নানা জল্পনা-কল্পনা।

এই আসনের প্রত্যেক ভোটের ফলাফলে চা শ্রমিকরা ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। কুলাউড়া উপজেলার ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে প্রায় আড়াই লক্ষাধিক ভোটার রয়েছেন। এর মধ্যে ৫০ হাজারের বেশি চা শ্রমিকদের ভোট। নির্বাচনে তাদের কদর বাড়ে দ্বিগুণ। বিগত দেড় যুগ ধরে এই আসনে দলীয় প্রার্থীরা জয়ী হতে পারছেন না। এই নৃ-গোষ্ঠীর ভোট নিজেদের ভোট ব্যাংক হিসেবে দেখে স্থানীয় আওয়ামী লীগ।

উল্লেখ্য, ভোট পেছানো সংক্রান্ত বিভিন্ন জোটের চিঠির পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার নির্বাচনের তারিখের পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

পুনঃতফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২ ডিসেম্বর। ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আর ভোটগ্রহণ করা হবে ৩০ ডিসেম্বর।

এর আগে গত ৮ নভেম্বর জাতির উদ্দেশে দেয়া ভাষণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। তফসিল অনুসারে, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সুযোগ ছিল ১৯ নভেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিল ২২ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর এবং ভোটগ্রহণ করার কথা ছিল ২৩ ডিসেম্বর।